আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন হচ্ছে ঝিনাইদহে

আপডেট: 05:35:42 10/04/2019



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলার জনজাতি ও সংস্কৃতি’ শীর্ষক চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন-২০১৯।
এ উপলক্ষে বুধবার দুপুরে ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১২ ও ১৩ এপ্রিল ঝিনাইদহ-কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন।
আন্তর্জাতিক এ সম্মেলনে পাঁচ দেশের দেড় শতাধিক গবেষক, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সাংস্কৃতিক দল অংশ নেবে। এরমধ্যে ভারতের ৯০ জনের একটি গবেষক প্রতিনিধি দল ও ১৫ সদস্যের সাংস্কৃতিক দল থাকবে।
অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে ভারত, আমেরিকা, শ্রীলংকা, সোমালিয়া ও আয়োজক দেশ বাংলাদেশ।
চতুর্থ এই আর্ন্তজাতিক ফোকলোর সম্মেলন যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ ফোকলোর গরবষণা কেন্দ্র, রাজশাহী বিশ্ববিদ্যালয়, কলকাতার লৌকিক, বাংলাদেশের ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগ, ঝিনাইদহ জেলা প্রশাসন এবং ঝিনাইদহ পৌরসভা।
অনুষ্ঠানের উদ্বোধনী দিনের ভেনু ঝিনাইদহের জোহান ড্রিমভ্যালি পার্ক অ্যান্ড রিসোর্ট। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
সম্মেলন উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী। প্রধান আলোচক থাকবেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর এমিরেটাস বরুণকুমার চক্রবর্তী।
উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজকুমার নাথ। এছাড়া দেশ-বিদেশের নানা আলোচক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন।
বুধবার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজকুমার নাথ, ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাদিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম প্রমুখ।

আরও পড়ুন