আপাতত জেলে যেতে হচ্ছে না পুলিশপ্রধানকে

আপডেট: 03:19:54 05/02/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : কলকাতার পুলিশ কমিশনার রাজিবকুমারকে আপাতত গ্রেফতার করা যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।
তবে আদালত বলেছে, সারদা ও রোজভ্যালি অর্থ কেলেঙ্কারির ঘটনায় যেসব তথ্যপ্রমাণ ও আলামত রাজিবকুমার জব্দ করেছিলেন, সেসব ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিবিআইকে হস্তান্তর করতে হবে। সেই সঙ্গে এ তদন্তে তাকে পূর্ণ সহযোগিতা করে যেতে হবে। 
সিবিআইয়ের সঙ্গে রাজ্য পুলিশের বিরোধের জেরে কলকাতার পুলিশ কমিশনার রাজিবকুমার গত কয়েক দিন ধরে রয়েছেন ভারতীয় সংবামাধ্যমের আলোচনার কেন্দ্রে।
তাকে জিজ্ঞাসাবাদের জন্য রোববার কলকাতার লাউডন স্ট্রিটে তার বাড়িতে হেনস্তার শিকার হন সিবিআই কর্মকর্তারা। কলকাতার পুলিশ সিবিআই কর্মকর্তাদের বাড়িতে ঢুকতে না দিয়ে আটক করে থানায় নিয়ে যায়, অবশ্য পরে তাদের ছেড়ে দেওয়া হয়।   
এর প্রেক্ষিতে সিবিআই কলকাতা পুলিশের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হলে মঙ্গলবার সুপ্রিম কোর্ট ওই সিদ্ধান্ত দেন।
এদিকে ভারতের জাতীয় নির্বাচনের আগে সিবিআই ও রাজ্য পুলিশের এই বিরোধকে রাজনৈতিক চেহারা দিয়ে রীতিমতো তুলকালাম বাঁধিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত তিন দিন ধরে তিনি কলকাতার ধর্মতলার মেট্রো চ্যানেলে অবস্থান নিয়ে আছেন, পশ্চিমবঙ্গের বাংলায় যাকে বলা হচ্ছে ধরনা।
মমতার এই নাটকীয় ভূমিকায় বিষয়টি এখন কেন্দ্র বনাম রাজ্য সরকারের সংঘাতের রূপ পেয়েছে, যাকে ‘নজীরবিহীন’ বলছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।  
রাজিবকুমারকে গ্রেফতার না করার যে সিদ্ধান্ত ভারতীয় সুপ্রিম কোর্ট দিয়েছেন, তাকে ‘গণতন্ত্রের বিজয়’ হিসেবে বর্ণনা করেছেন মমতা।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন