আফগানিস্তান সরাসরি, বাংলাদেশ বাছাই পর্বে

আপডেট: 05:04:29 01/01/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : নতুন বছরের শুরুর দিনেই ধাক্কা খাওয়ার মতো খবর পেলেন ক্রিকেট ভক্তরা। ৫০ ওভারের ক্রিকেটে সরাসরি বিশ্বকাপ খেললেও টি-টোয়েন্টি সংস্করণে সেই সুযোগ এবারো হাতছাড়া হলো বাংলাদেশের। ২০১৬ বিশ্বকাপের মতো ২০২০ বিশ্বকাপেও বাছাই পর্ব খেলে মূল পর্বের টিকিট নিশ্চিত করতে হবে মুশফিক-সাকিবদের।
সরাসরি খেলার সুযোগ না পেলেও তাদের বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাচ্ছে না! বাছাই পর্ব খেলে মূল পর্বে যাওয়ার সুযোগ থাকছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশের।এই ফরম্যাটে বাংলাদেশের মতো সাবেক চ্যাম্পিয়ন ও তিনবারের ফাইনালিস্ট শ্রীলঙ্কাকেও বাছাইপর্ব খেলতে হবে। অন্যদিকে ক্রিকেটের নতুন পরাশক্তি হয়ে ওঠা আফগানিস্তান সরাসরি খেলার সুযোগ পাচ্ছে বিশ্বকাপে।
মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আইসিসি ৩১ ডিসেম্বর ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলতে যাওয়া শীর্ষ আট দলের নাম ঘোষণা করেছে। পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান সরাসরি মূল পর্বে খেলবে। তবে র্যাং কিংয়ের নবম স্থানে থাকা শ্রীলঙ্কা ও দশম স্থানে থাকা বাংলাদেশ সহযোগী ছয়টি দেশের সঙ্গে গ্রুপ পর্বে অংশ নেবে। সেখান থেকে চারটি দল মূলপর্বে খেলার সুযোগ পাবে। যাকে বলা হচ্ছে-সুপার টুয়েলভ।
সরাসরি বিশ্বকাপ খেলতে না পেরে হতাশ হয়েছেন অধিনায়ক সাকিব আল হাসানও, ‘আমরা সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিতে পারিনি। বিষয়টি হতাশার হলেও আমরা বাছাইপর্ব খেলেই মূল পর্বে জায়গা করে নিতে পারবো বলে বিশ্বাস করি। আমাদের নিজেদের দিনে বিশ্বের সেরা দলকেও হারাতে পারি। বিশ্বকাপের এখনো অনেক দেরি আছে। এই ফরম্যাটে আমরা উন্নতি করছি। আশা করি ওয়ানডের মতো এই ফরম্যাটেও আমরা বড় দল হয়ে উঠতে পারবো।’
২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপ। এবারের আসরটি অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়াতে।
সূত্র : বাংলা ট্রিবিউন