আব্দুল জব্বারের সেরা দশ

আপডেট: 02:12:03 31/08/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : বাংলদেশের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী আবদুল জব্বার ১৯৭১ সালে দেশাত্মবোধক গান গেয়ে জনপ্রিয় হলেও তিনি ছিলেন মূলত একজন সফল প্লেব্যাকশিল্পী।
তার গাওয়া ‘ওরে নীল দরিয়া’, ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’, ‘পীচ ঢালা এই পথ’, ‘বিদায় দাও গো বন্ধু তোমরা’সহ অগণিত সাড়াজাগানো গানের মধ্যে জনপ্রিয় দশটি গান নিয়ে সাজানো হলো এ প্রতিবেদন।

১. সালাম সালাম হাজার সালাম
স্বাধীনতা যুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রথম গাওয়া হয় এ গানটি। ফজল-এ-খোদার রচনায় এ গানটির সুরারোপ করেন আব্দুল জব্বার। গানটি প্রথম গাওয়া হয় তারই কণ্ঠে।আবদুল জব্বারের অন্যতম সেরা এ গানটি মুক্তিযুদ্ধের সময় প্রেরণা জুগিয়েছে হাজারও বাঙালির মনে।
 
২. তুমি কি দেখেছো কভু
আবদুল জব্বারের গাওয়া জীবনমুখী এ গানটির আবেদন কখনো ফুরোবার নয়। ১৯৬৮ সালের জনপ্রিয় বাংলা সিনেমা ‘এতটুকু আশা’ সিনেমার এ গানটি বিবিসি জরিপে সর্বকালের সেরা বাংলা গানের তালিকায় স্থান করে নিয়েছে। নারায়ণ ঘোষ মিতা পরিচালিতএ সিনেমায় অভিনয় করেন সদ্য প্রয়াত নায়করাজ রাজ্জাক, সুজাতা, হাসমত, আলতাফ প্রমুখ।
 
৩. ওরে নীল দরিয়া
১৯৭৮ সালের সাড়াজাগানো বাংলা সিনেমা ‘সারেং বউ’য়ের এ গানটি হয়েছিলো তুমুল জনপ্রিয়। আবদুল্লাহ আল মামুন পরিচালিত এ সিনেমায় অভিনয় করেছিলেন ফারুক ও কবরী। ফারুকের অভিনয়ে আব্দুল জব্বারের ভরাট কণ্ঠে গাওয়া এ গানটি আজো ঢেউ তোলে শ্রোতাদের মনে।
 
৪. পিচ ঢালা এই পথ
রাজ্জাক-ববিতা অভিনীত ‘পিচ ঢালা পথ’ সিনেমার তুমুল জনপ্রিয় এ গানটির কারণে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন শিল্পী আব্দুল জব্বার। রবীন ঘোষের সুরে ও আহমদ জামান চৌধুরীর রচনায় এ গানে আব্দুল জব্বারের চমৎকার গায়কী মুগ্ধ করে শ্রোতাদের।
 
৫. এক বুক জ্বালা নিয়ে
 ১৯৭৫ সালের ‘মাস্তান’ সিনেমার এ গানটিও শিল্পী আবদুল জব্বারের অন্যতম জনপ্রিয় গান। আহমদ জামান চৌধুরীর রচনা ও আজাদ রহমানের সুরে এ গানটি আজো রয়েছে শ্রোতাদের প্রিয় গানের তালিকায়।
 
৬. শত্রু তুমি বন্ধু তুমি
রাজ্জাক-শাবানা জুটির ‘অনুরাগ’ (১৯৭৯) সিনেমার এই গানটিতে কণ্ঠ দিয়েছেন আবদুল জব্বার। এ কোমল সুরের বেদনাবিধুর গানে তার মায়াভরা কণ্ঠের জাদুতে মুগ্ধ হবেন না এমন শ্রোতা খুঁজে পাওয়া যাবে না।
 
৭. বিদায় দাও গো বন্ধু তোমরা
আব্দুল জব্বারের দরাজ গলায় গাওয়া এ গানটি স্মরণীয় হয়ে আছে এর চমৎকার কথার জন্য। তার গাওয়া প্লেব্যাক গানের মধ্যে এ গানটির রয়েছে এক বিশেষ আবেদন। ‘মা’ অ্যালবামের এ গানটির ১৯৭৭ সালে সিনেমার জন্য গেয়েছিলেন তিনি।
 
৮. তুমি আছো সবই আছে
মিষ্টি প্রেমের এ গানটি শিল্পী আবদুল জব্বারের অন্যতম শ্রোতাপ্রিয় গান। শাবানা-ফারুক অভিনীত ‘সখী তুমি কার’ সিনেমার জন্য গানটি গেয়েছিলেন তিনি।
 
৯. তারা ভরা রাতে
আজিজুর রহমানের সুর ও মুসলেহউদ্দিনের কথায় চমৎকার এ গানটিতে কণ্ঠ দিয়েছেন শিল্পী আব্দুল জব্বার। ১৯৬১ সালের সিনেমার প্লেব্যাকে গাওয়া এ গানটির আবেদন আজো ফুরোবার নয়।
 
১০. আমি তো বন্ধু মাতাল নই
‘বেইমান’ সিনেমার এ গানের আব্দুল জব্বারের কণ্ঠের জাদুতে আবারো মাতোয়ারা হবেন ভক্তরা। রাজ্জাকের কণ্ঠে গানটি ছিল সিনেমায়।
সূত্র : বিডিনিউজ