আহছানউল্লাহর ‘টিচারস ম্যানুয়েল’ আজও গুরুত্বপূর্ণ

আপডেট: 07:19:09 02/11/2018



img

সাতক্ষীরা প্রতিনিধি : শত বছর আগে হজরত খান বাহাদুর আহছানউল্লাহ (র.) প্রণীত ‘টিচারস ম্যানুয়েল’ কেবল সমসাময়িক নয় বর্তমান সময়ের শিক্ষাদানের ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ম্যানুয়েল শিক্ষকসমাজ ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবিজ্ঞানের বীজ বপন করতে পারে। শিক্ষক ও শিক্ষার্থীর প্রকৃত শিক্ষা অর্জনে যথার্থ ভূমিকা রাখতে পারে।
শুক্রবার সাতক্ষীরার নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনে ১৯১৫ সালে রচিত বইটির পুনর্মুদ্রিত ২০১৮-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।
তারা বলেন, এখন আমরা শিক্ষা নিয়ে যেসব বিষয়ে কাজ করছি তা নিয়ে উপমহাদেশের শিক্ষা সংস্কারক খান বাহাদুর আহসানউল্লাহ (র.) শত বছর আগে ভেবেছিলেন। সে অনুযায়ী গ্রন্থও রচনা করে গেছেন তিনি। এতে শিক্ষকদের বহুমুখী দায়িত্বের কথাও উল্লেখ করা হয়েছে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ‘টিচারস ম্যানুয়েল’টি অনুসরণ করা হলে শিক্ষাবিজ্ঞান ও বাস্তব জীবনে তা প্রয়োগে বৈপ্লবিক পরিবর্তন আসতে পারে বলে উল্লেখ করেন তারা।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ফারুক হোসেন, বাংলাভাষা বিশেষজ্ঞ অধ্যাপক ও ছায়ানীড়ের প্রতিষ্ঠাতা সভাপতি লুৎফর রহমান, খান বাহাদুর আহছানউল্লাহ ইন্সটিটিউটের পরিচালক এএফএম এনামুল হক, খতিব মো. আবু সাঈদ, ইন্সটিটিউটের যুগ্ম সম্পদাক আলাহাজ সাঈদুর রহমান, সহ সভাপতি চৌধুরী আমজাদ হোসেন আলিমুজ্জামান, মিশন কর্মকর্তা মো. সাঈদুর রহমান, অধ্যক্ষ জাফরুল্লাহ খান, মো. আবুল ফজল প্রমুখ।
তারা সাতক্ষীরার নলতার এই দার্শনিক জ্ঞানতাপস খান বাহাদুর আহছানউল্লাহর জীবন এবং তার শিক্ষা ও সমাজভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন।

আরও পড়ুন