ইংল্যান্ডের চূড়ান্ত দল ঘোষণা

আপডেট: 02:38:18 17/05/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ‘ঠান্ডা ও বৃষ্টির মাঝে মাঠের পাশে দাঁড়িয়েছিলেন বছরের পর বছর। মা, আমরা বিশ্বকাপে যাচ্ছি।’
মার্কাস রাশফোর্ডের টুইটটা অনেক কথাই বলে দেয়। বিশ্বকাপ জিততে হবেই, এমন চাপ হয়তো মেসি-নেইমারদের ঘাড়ে চাপিয়ে দেয় সমর্থকেরা। কিন্তু বিশ্বকাপে যাওয়া, জাতীয় দলের হয়ে বিশ্বের শ্রেষ্ঠ ক্রীড়াযজ্ঞে নাম লেখানোর সুযোগটাও যে কম নয়, সেটা বুঝিয়ে দিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড।
মাত্র ১৮ বছর বয়সেই ইউরোতে খেলার সুযোগ পেয়েছেন। পেশাদার ক্যারিয়ারের অভিষেকে গোলের অবিশ্বাস্য সব রেকর্ড দখলে নিয়েছেন এই বয়সেই। তবু বিশ্বকাপ দলে ডাক পাওয়ার আনন্দের সঙ্গে যে আগের অন্য কিছুর তুলনা হচ্ছে না। কারণ, কোনো প্রাথমিক দল নয়, বিশ্বকাপের জন্য চূড়ান্ত ২৩ জনের নাম জানিয়ে দিয়েছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। সেই ২৩ সৌভাগ্যবানদের একজন ২০ বছর বয়সী রাশফোর্ড। রাশফোর্ডের মতোই স্বপ্নপূরণের গল্প নিয়ে টুইট করেছেন ডেলে আলি ও অ্যাশলি ইয়ং।
ব্রাজিলের পর মাত্র দ্বিতীয় দল হিসেবে প্রাথমিক কোনো তালিকা না দিয়ে সরাসরি ২৩ জনের চূড়ান্ত তালিকা দিয়েছে ইংল্যান্ড। আর তাতে তারুণ্যের জয়গান। দলের গড় বয়স ২৬ বছর ১৮ দিন। এর আগে মাত্র দুটি বিশ্বকাপের (১৯৫৮, ২০০৬) চেয়ে কম বয়সী খেলোয়াড়দের ডাক মিলেছিল স্কোয়াডে। প্রথমবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ইংল্যান্ড। আর ২০০৬ সালে পর্তুগালের কাছে পেনাল্টিতে হেরে কোয়ার্টার ফাইনালে থেমেছিল ইংলিশরা। এবার তেমন কিছু যেন না হয়, সে চেষ্টা নিশ্চয় করবেন সাউথগেট।
ইংলিশ প্রিমিয়ার লিগের ১১টি দল থেকে ২৩ জন খেলোয়াড় বেছে নিয়েছেন সাউথগেট। টটেনহাম থেকে সুযোগ পেয়েছেন সর্বোচ্চ পাঁচজন। ম্যানচেস্টার ইউনাইটেড ও সিটি থেকে ডাক পেয়েছেন চারজন করে। সুযোগ না পাওয়াদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নামটি জো হার্ট, সিটি থেকে বিদায় নিতে বাধ্য হওয়া এ গোলরক্ষক জায়গা পাননি ইংল্যান্ড স্কোয়াডেও।
ইংল্যান্ডের ২৩ সদস্যের দল
গোলকিপার : জর্ডান পিকফোর্ড, নিক পোপ, জ্যাক বাটল্যান্ড।
ডিফেন্ডার : ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড, গ্যারি কাহিল, কাইল ওয়াকার, জন স্টোনস, হ্যারি ম্যাগুইয়ার, কিয়েরান ট্রিপিয়ের, ড্যানি রোজ, ফিল জোনস, অ্যাশলি ইয়াং।
মিডফিল্ডার : জর্ডান হেন্ডারসন, এরিক ডায়ার, ডেলে আলি, জেসি লিনগার্ড, ফ্যাবিয়ান ডেলফ, রুবেন লফটাস-চিক।
ফরোয়ার্ড : হ্যারি কেন, মার্কাস রাশফোর্ড, রাহিম স্টার্লিং, জেমি ভার্ডি, ড্যানি ওয়েলবেক।
স্ট্যান্ড বাই : লালানা, হিটন, টারকোস্কি, কুক, লিভমোর।
সূত্র : প্রথম আলো

আরও পড়ুন