ইতিহাসের সবচে' বড় সাইবার হামলার শিকার ইয়াহু

আপডেট: 01:29:09 15/12/2016



img

সুবর্ণভূমি ডেস্ক : ফের বড় ধরনের সাইবার আক্রমণের কথা জানিয়েছে মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়াহু। ২০১৩ সালের অগাস্টের এই হামলায় শতকোটির বেশি গ্রাহকের ডেটা হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
এই সাইবার হামলাকে ইতিহাসের ‘সবচেয়ে বড়’ হিসেবে উল্লেখ করে গণমাধ্যমে বলা হচ্ছে, চলতি বছর সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির প্রকাশিত ২০১৪ সালের ডেটা লঙ্ঘনের ঘটনায় আক্রান্ত গ্রাহকের চেয়ে এবারের অংকটা দ্বিগুণ। ওই আক্রমণে অন্তত ৫০ কোটি অ্যাকাউন্ট আক্রান্ত হয়, এর প্রেক্ষিতে ৪৮৩ কোটি ডলারের বিনিময়ে ইয়াহু’র মূল ব্যবসায় কিনতে দেওয়া প্রস্তাব থেকে ভেরাইজন সরে আসতে পারে বলে তখন জানা গিয়েছিল।
সর্বশেষ এই প্রকাশের ঘটনায় ভেরাইজন-এর পক্ষ থেকে বলা হয়, “আমরা যে কোনো চূড়ান্ত সিদ্ধান্তে যাওয়ার আগে প্রভাবটা যাচাই করে দেখব।”
ইয়াহু’র এক মুখপাত্র জানান, এক সময় ইন্টারনেট সেবা ব্যবসায় আধিপত্য বজায় রাখা প্রতিষ্ঠানটি ডেটা লঙ্ঘন নিয়ে তদন্ত চলাকালে ভেরাইজনের সঙ্গে যোগাযোগ রাখছে আর এই ঘটনা ক্রয়চুক্তিতে প্রভাব ফেলবে না বলে বিশ্বাস তাদের।
ইয়াহুর পক্ষ থেকে সব গ্রাহকের পাসওয়ার্ড ‘রিসেট’ করতে বলা হয়েছে। বুধবার প্রতিষ্ঠানটি আরও জানায়, আগের বার এই আক্রমণের পেছনে থাকা হ্যাকাররা প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকার কোড অ্যাকসেস করে নিয়েছে। এর মাধ্যমে হ্যাকাররা কীভাবে ‘কুকি’ বানিয়ে পাসওয়ার্ড ছাড়াই একটি অ্যাকসেস নিয়ে নিতে পারে তা জেনে যেতে পারে।
যে সিস্টেম এই সাইবার হামলার শিকার হয়েছে সেখানে গ্রাহকদের লেনদেন কার্ড ডেটা ও ব্যাংক অ্যাকাউন্ট তথ্য ‘রাখা হয়নি বলে বিশ্বাস’ প্রতিষ্ঠানটির। আইন প্রণয়নকারী সংস্থা থেকে দেওয়া ডেটা পাওয়ার পর তা যাচাইয়ের সময় এই লঙ্ঘনের ঘটনা প্রকাশ পায় বলে জানিয়েছে তারা।
সর্বশেষ লেনদেনের খবর অনুযায়ী, ইয়াহু’র শেয়ার মূল্য ২.৪ শতাংশ কমে শেয়ার প্রতি ৩৯.৯১ ডলারে এসে দাঁড়িয়েছে।
সূত্র : রয়টার্স ও বিডিনিউজ

আরও পড়ুন