ইরানের সাবেক প্রেসিডেন্ট রাফসানজানির মৃত্যু

আপডেট: 12:25:04 09/01/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : ইরানের সাবেক প্রেসিডেন্ট আলি আকবর হাশেমি রাফসানজানি মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৮২ বছর।
হৃদরোগে আক্রান্ত রাফসানজানিকে রোববার তেহরানের হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। ডাক্তাররা চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি বলে জানিয়েছে রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রেস টিভি।
১৯৮০’র দশক থেকে ইরানের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন রাফসানজানি।
১৯৮৯ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে তিনি মাহমুদ আহমাদিনেজাদের কাছে পরাজিত হন।
মৃত্যুর আগ পর্যন্ত রাফসানজানি ইরানের এক্সপেডিয়েন্সি কাউন্সিলের প্রধান ছিলেন। পার্লামেন্ট এবং গার্ডিয়ান কাউন্সিলের মধ্যে মতবিরোধ নিরসন করা এ কাউন্সিলের কাজ ।
রাফসানজানিকে ইরানের ইসলামিক বিপ্লবের স্তম্ভও বলা হয়। তার বাস্তববাদী নীতিমালা, অর্থনৈতিক উদারীকরণ, পশ্চিমা বিশ্বের সঙ্গে সুসম্পর্ক এবং ইরানের নির্বাচিত পরিষদগুলোর ক্ষমতায়ন অনেক ইরানির কাছেই সমাদৃত হয়েছে। আবার কট্টরপন্থীরা একে বাঁকা চোখেও দেখেছে।
২০০৫ সালে মাহমুদ আহমাদিনেজাদের কাছে পরাজিত হওয়ার পর রাফসানজানি তার প্রকাশ্য সমালোচকে পরিণত হন। ২০০৯ সালে তিনি সংস্কারবাদীদের পক্ষ নেন।
ইরানে যারা রাজনৈতিক বন্দিদের মুক্তির দাবি তুলেছিলেন এবং সংবিধানের আওতায় কাজ করা  দলগুলোর আরো রাজনৈতিক স্বাধীনতার পক্ষে সোচ্চার হয়েছিলেন রাফসানজানি ছিলেন তাদেরই একজন।
তার মৃত্যু ইরানে মধ্যপন্থী এবং সংস্কারবাদীদের জন্য একটি বড় ধাক্কা। দেশের সবচেয়ে প্রভাবশালী একজন সমর্থককে হারালেন তারা।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন