ইসলামী ব্যাংকের শীর্ষ পর্যায়ে বড় পরিবর্তন

আপডেট: 01:54:19 06/01/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : ইসলামীর ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক পদে পরিবর্তন হয়েছে।
সাবেক সচিব আরাস্তু খান ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান হয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে এসেছেন নির্বাহী কমিটির চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম পারভেজ।
ব্যাংকটির জ্যেষ্ঠ ডিএমডি মাহবুবুল আলমকে নতুন ভারপ্রাপ্ত এমডি করা হয়েছে।
বৃহস্পতিবার ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের ২৪০তম সভায় চেয়ারম্যান মুস্তাফা আনোয়ার, ভাইস চেয়ারম্যান আজিজুল হক ও এমডি মোহাম্মদ আবদুল মান্নান স্বাস্থ্যগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন বলে জানান সৈয়দ আহসানুল আলম পারভেজ।
এরপর পরিচালনা পর্ষদ তিন পদে এই তিনজনকে নিয়োগ দেয় বলে জানান তিনি।
সাবেক সচিব আরাস্তু খান কমার্স ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। গত বছর ১১ জানুয়ারি তিন বছরের জন্য এই পদে নিয়োগ পেয়েছিলেন তিনি।
পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য আরাস্তু খান অতিরিক্ত সচিব থাকাকালে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দায়িত্ব পালন করেছেন। তার আগেও দীর্ঘ দিন অর্থ মন্ত্রণালয়ে ছিলেন তিনি।
আইএফআইসি, কর্মসংস্থান, অগ্রণী ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের পরিচালক ছিলেন তিনি।
বেসরকারি এই ব্যাংকটিতে জামায়াতে ইসলামীর বেশ কয়েকজন নেতার সংশ্লিষ্টতা থাকায় ইসলামী ব্যাংকের বিরুদ্ধে সোচ্চার ছিল যুদ্ধাপরাধের বিচার দাবির আন্দোলনকারীরা।  
কয়েক বছর ধরে বাংলাদেশ ব্যাংকের নজরদারিও ছিল ইসলামী ব্যাংকের ওপর। ২০১০ সালে এই ব্যাংকে একজন পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়।
যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া মীর কাসেম আলী ছিলেন ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাকালীন ভাইস চেয়ারম্যান। মধ্যপ্রাচ্যের লগ্নিকারীদের উল্লেখযোগ্য শেয়ার রয়েছে ব্যাংটিতে।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন