কাগজি লেবুর ওজন দুই কেজি ৩০০ গ্রাম!

আপডেট: 08:52:15 21/08/2017



img
img

স্টাফ রিপোর্টার : একটি কাগজি লেবুর ওজন দুই কেজি ৩০০ গ্রাম! কল্পনা করা যায়!
অবিশ্বাস্য হলেও সত্য, এমন আকারের কাগজি লেবু বিক্রি হচ্ছে বেনাপোলের বাজারে। হাইব্রিড জাতের এই লেবুর উৎপাদক নাভারন করিম আলী গ্রামের মহাতাফ আলী। এই লেবু ওজনে পাঁচ কেজি পর্যন্ত হতে পারে বলে তার দাবি।
যশোরের বেনাপোল চেকপোস্ট সাদিপুর রাস্তার মোড়ে আজগর আলী নামে এক ফল ব্যবসায়ীর দোকানে এমন বড় বড় লেবু বিক্রি করতে দেখা যাচ্ছে।
ফল ব্যবসায়ী আজগর আলী বলেন, ‘নাভারন করিম আলী গ্রামের বাসিন্দা মহাতাফ আলী এ জাতের একটা লেবু গাছ লাগিয়েছিলেন। সেই গাছে ২০-২৫টি লেবু ধরেছে। এ লেবুগুলো এক থেকে পাঁচ কেজি ওজনের হয়ে থাকে। আমি যে লেবু নিয়েছি তার ওজন দুই কেজি ৩০০ গ্রাম। এতো বড় কাগজি লেবু আমি এই প্রথম দেখলাম। অনেকে শখে কিনে নিচ্ছে। আমি একটি লেবু ৫০ টাকায় বিক্রি করেছি।’
মহাতাফ আলী বলেন, ‘আমি এই হাইব্রিড লেবুগাছ নাভারন বাজার থেকে কিনে এনে মাঠে লাগাই। কিছুদিনের মধ্যে ফল ধরতে শুরু করে। পরে দেখি লেবুগুলো ক্রমে বড় হচ্ছে। আমার বাগানে ধরা লেবুর ওজন দুই কেজি ৩০০ গ্রাম পর্যন্ত।’
‘যদি বাজারে এ লেবুর চাহিদা থাকে, তবে আরো গাছ লাগানোর ইচ্ছা আছে,’ বললেন মহাতাফ।
শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা হীরককুমার জানান, এটি অবাস্তব কোনো ঘটনা না। এটি হাইব্রিড লেবু। এতে প্রচুর ভিটামিন সি আছে। জ্বর হলে এ লেবু খেলে মুখে স্বাদ পাওয়া যায়। এছাড়া এ লেবু পিচ পিচ কেটে আটার রুটি দিয়ে বা পেঁপে, আপেলের মতো খাওয়া যায়।

আরও পড়ুন