কাতার বিশ্বকাপে ৪৮ দল

আপডেট: 01:34:13 11/01/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করলেন জিয়ান্নি ইনফানতিনো। বিশ্ব ফুটবল নিয়ন্ত্রণকারী সংস্থা ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগেই বিশ্বকাপে দল বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।
সেপ ব্লাটার-পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নিজের এ পরিকল্পনার কথা অনেকবার বলেছেন তিনি। তার পক্ষে-বিপক্ষে অনেক মতামত ছিল। কিন্তু অনেকের বিরোধিতা সত্ত্বেও ইনফানতিনো ছিলেন অবিচল। অবশেষে তিনি নিজের লক্ষ্যে সফল হলেন। ফিফা বিশ্বকাপে ৩২ থেকে ৪৮ দলে বাড়ানো হলো। মঙ্গলবার এক বৈঠকে ফিফার ঊর্ধ্বতন কর্মকর্তারা এ ব্যাপারে সম্মত হন। এতে ২০২৬ সাল থেকে ফিফা বিশ্বকাপ হবে ৪৮ দলের। তবে তার আগে ২০১৮-রাশিয়া ও ২০২২-কাতার বিশ্বকাপ হবে বর্তমান পদ্ধতিতে ৩২ দলের।
এর আগে ১৯৩৪ সাল থেকে ১৬ এবং ১৯৮২ সাল থেকে ২৪টি দলের বিশ্বকাপ হয়। আর সর্বশেষ ১৯৯৮ সাল থেকে শুরু হয় ৩২ দলের বিশ্বকাপ। বর্তমান পদ্ধতিতে ৪ দল নিয়ে ৮টি গ্রুপে প্রথম পর্বের খেলা হয়। তারপর শুরু হয় নকআউট পর্ব। আর ৪৮ দলের বিশ্বকাপে ১৬টি গ্রুপে খেলবে ৩টি করে দল। গ্রুপ পর্ব শেষে একটি করে দল বিদায় নেবে। এরপর ৩২টি দল খেলবে শেষ ষোলোর জন্য। এতে ২০২৬ সাল থেকে বিশ্বকাপে মোট খেলা হবে ৮০ ম্যাচ। ৩২ দিনে শেষ হবে বিশ্বকাপ। বর্তমানে বিশ্বকাপে খেলা হয় ৬৪ ম্যাচ। বিশ্বকাপে আরো ১৬ দল বাড়ানো হলেও কোন অঞ্চল থেকে কয়টি দল খেলবে তা এখনো জানানো হয়নি।
সূত্র : মানবজমিন