কাত্যায়নী পূজায় আসাদুজ্জামান নূর

আপডেট: 01:47:56 10/11/2016



img
img

মাগুরা প্রতিনিধি : সংস্কৃতিমন্ত্রী আছাদুজ্জামান নূর এমপি বলেছেন, মাগুরায় অনুষ্ঠিত কাত্যায়নী পূজার উৎসবে সকল ধর্মের মানুষের সম্মিলিত উপস্থিতিই প্রমাণ করে এ দেশে সাম্প্রদায়িক শক্তির কোনো স্থান নেই।
তিনি বলেন, 'মাঝে-মাঝে কিছু স্বাধীনতাবিরোধী অপশক্তি মাথাচাড়া দিয়ে উঠলেও তা বাঙালির সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনার কাছে পরাজিত হয়েছে। ভবিষতেও সকল অসুভ শক্তি পরজিত হবে। শুভ শক্তি জিয়ী হবে।'
'মাগুরায় সকল ধর্মের লাখ লাখ মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত কাত্যায়নী পূজার উৎসব সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য উদাহরণ' উল্লেখ্য করে মন্ত্রী বলেন, 'বাঙালি সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনায় গড়া অসাম্প্রদায়িক বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকবে।'
বুধবার রাত ৯টা থেকে শেষ রাত পর্যন্ত মাগুরার শত বছরের ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজার বিভিন্ন মন্দির পরিদর্শন ও এর উৎসবে অংশ নিয়ে সংস্কৃতিমন্ত্রী ও প্রখ্যাত নাট্য ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এসব কথা বলেন।
এসময় উপস্থিত ছিলেন, মাগুরা-১ আসনের এমপি মেজর জেনারেল (অব.) এটিএম আব্দুল ওয়াহহাব, প্রধনমন্ত্রীর সহকারী একান্ত সচিব অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুণ্ডু প্রমুখ।
গত ৬ নভেম্বর মাগুরার ৮৪টি মণ্ডপে কাত্যায়নী পূজা শুরু হয়েছে। যা শেষ হচ্ছে আজ ১০ নভেম্বর বৃহস্পতিবার।
প্রতি বছর দুর্গাপূজার ঠিক একমাস পর একই তিথিতে বিশাল আয়োজনে পাঁচদিনব্যাপি এ পূজা অনুষ্ঠিত হয়। মনোমুগ্ধকর আলোকসজ্জা, ডিসপ্লে ও দৃষ্টিনন্দন প্রতিমা দেখতে দেশ-বিদেশের দর্শক সমাগম ঘটে।

আরও পড়ুন