কাবুলে এবার হামলা হলো মন্ত্রণালয়ে

আপডেট: 06:45:51 20/04/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের প্রাণকেন্দ্রে যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ভবনে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। এ সময় তারা গুলিবর্ষণ ও বোমা বিস্ফোরণ ঘটায়।
তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনা শুরুর পর কয়েক মাস ধরে কাবুলে তুলনামূলক শান্ত পরিস্থিতি বিরাজ করছিল।
শনিবার দুপুর ১১টা ৪০ মিনিটে হঠাৎ কাবুলের ব্যস্ততম এলাকায় অবস্থিত যোগাযোগ মন্ত্রণালয়ের ১৮তলা ভবনের ফটকে বোমা বিস্ফোরণ ঘটে। এর কিছুক্ষণের মধ্যেই মাইলখানেক দূরে গুলিবর্ষণের আওয়াজ পাওয়া যায়।
তিনজন হামলাকারীর মধ্যে দুজন গুলিবিনিময়ে নিহত হয়েছেন বলে জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নসরত রহিমি। অন্যজন ভবনটির মধ্যে ঢুকে পড়েছেন। ভবনটিতে আটকেপড়াদের বের করে আনা হচ্ছে।
তবে এদিন বিকেল নাগাদ গুলি বা বোমাবর্ষণের শব্দ পাওয়া যায়নি। হামলার ঘটনা শেষ হয়েছে এমনটিও জানাতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।
হামলাস্থলের অদূরে প্রেসিডেন্টের প্রাসাদসহ কাবুলের জনপ্রিয় হোটেলগুলো রয়েছে। এ ছাড়া বোমা হামলাস্থলের কাছেই রয়েছে সারেনা হোটেল। বিদেশিরা হাতেগোনা যে কয়েকটি আবাসিক হোটেল এখনো ব্যবহার করে সারেনা তারই একটি।
এর আগে বিভিন্ন সময়ে কাবুলে তালেবান বা ইসলামিক স্টেটের (আইএস) হামলায় শত শত মানুষের প্রাণ গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরুর পর কয়েক মাস ধরে অনেকটাই শান্ত ছিল কাবুল।
তালেবানের সঙ্গে আফগান রাজনীতিবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে কাতারে হতে যাওয়া বৈঠক বাতিলের কয়েকদিনের মাথায় এ হামলা চালানো হলো। তবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।
সূত্র : এনটিভি

আরও পড়ুন