কোস্টগার্ডের বহরে আরো দুটি যুদ্ধজাহাজ

আপডেট: 11:01:42 22/12/2017



img

খুলনা অফিস : কোস্টগার্ডের বহরে যুক্ত হলো আধুনিক সমুদ্রগামী যুদ্ধজাহাজ সিজিএস মনসুর আলী ও সিজিএস কামরুজ্জামান।
শুক্রবার দুপুরে মংলার দিগরাজে কোস্টগার্ডের পশ্চিম জোন হেডকোয়ার্টার্সের জেটিতে যুদ্ধজাহাজ দুটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন কোস্টগার্ড হেডকোয়ার্টার্সের পরিচালক (অপারেশনাল) ক্যাপ্টেন ইকবাল হোসেন।
কোস্টগার্ড সূত্র জানায়, ৮৭ মিটার দীর্ঘ, ১০ দশমিক ৫ মিটার প্রস্থ এবং ১৩০০ টন ধারণক্ষমতাসম্পন্ন জাহাজ দুটি ঘণ্টায় ২৩ নটিক্যাল মাইল বেগে চলতে পারে। কোস্টগার্ডের স্বাভাবিক কর্মকা-ের পাশাপাশি জাহাজ দুটি গভীর সমুদ্রে টহল পরিচালনা, পরিবেশ দূষণ, কার্যকলাপ অনুসন্ধান ও প্রতিরোধ, মানবপাচার প্রতিরোধ, অন্য জাহাজকে অগ্নিনির্বাপণী সহায়তা প্রদান, উদ্ধার অভিযানসহ নানাবিধ উপকূলবর্তী ও সামুদ্রিক দুর্যোগ ব্যবস্থাপনা মোকাবিলায় সক্ষম হবে। জাহাজ দুটিতে বিদ্যমান ইতালিয়ান নৌবাহিনীর অস্ত্র ও সরঞ্জামাদির পাশাপাশি আধুনিক ও উপযোগী বিভিন্ন রকম অস্ত্র ও সরঞ্জামাদি সংযোগ করা হয়েছে। এই যুদ্ধজাহাজ দুটিতে ২০ জন কর্মকর্তা ও ১৪০ জন নাবিক দায়িত্ব পালন করবেন।
সিজিএস মনসুর আলীর অধিনায়কের দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন এম এহসান উল্লাহ খান এবং সিজিএস কামরুজ্জামানের অধিনায়কের দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকি।
অনুষ্ঠানে কোস্টগার্ডের পশ্চিম জোনের কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, লে. কমান্ডার আব্দুল্লাহ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।
নতুন জাহাজ দুটি আসায় কোস্টগার্ডের অপারেশনাল কার্যক্রম আরো বাড়বে।

আরও পড়ুন