ক্রিকইনফোর বর্ষসেরা দলে সাকিব-মুশফিক

আপডেট: 02:18:10 05/01/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ২০১৭ সালটি বেশ পয়মন্ত কেটেছে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের। বিশেষ করে টেস্ট ক্রিকেটে দারুণ কিছু সাফল্য এনে দিয়েছেন তারা দলকে। এর পুরস্কারও পেয়েছেন বাংলাদেশের ক্রিকেটের অন্যতম সেরা দুই তারকা, গত বছরের শেষ দিকে এসে গার্ডিয়ানের বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছিলেন তারা।
এবার বছরের শুরুতে আরেকটি সুখবর পেয়েছেন সাকিব-মুশফিক। এবার ক্রিকইনফোর বর্ষসেরা দলের সদস্য নির্বাচিত হয়েছেন তারা। 
২০১৭ সালের শুরুতে ওয়েলিংটনে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ২১৭ রানের একটি চমৎকার ইনিংস খেলেছিলেন সাকিব। এ ছাড়া তিনি সাত টেস্ট খেলে ৪৭.৫ গড়ে ৬৬৫ রান করেন, আর উইকেট পান ২৯টি। এ বিবেচনায় ক্রিকইনফোর বর্ষসেরা একাদশে জায়গা পান বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।
আর মুশফিকুর রহিমের পারফরম্যান্স ছিল আরো দারুণ। ২০১৭ সালে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। গত বছর আট টেস্ট খেলে ৫৪.৭১ গড়ে ৭৬৬ রানের করেন তিনি। পাশাপাশি ১২টি ক্যাচ ও দুটি স্টাম্পিং করেছেন।
এ ছাড়া ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ১৫৯ রানের অসাধারণ একটি ইনিংস খেলেছিলেন তিনি। ভারতের বিপক্ষে হায়দরাবাদে একমাত্র টেস্টে খেলেছিলেন ১২৭ রানের দারুণ একটি শতক। এই সাফল্যের বিচারে ক্রিকইনফোর একাদশে তিনি সুযোগ পেয়েছেন উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে।
এর আগে সম্প্রতি অস্ট্রেলিয়ার প্রভাবশালী সংবাদমাধ্যম ফক্স স্পোর্টসের বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছিলেন মুশফিক। ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স এবং উইকেটকিপিংয়ে অসাধারণ নৈপুণ্যের পুরস্কার হিসেবে এই দলে জায়গা পেয়েছিলেন তিনি।
শুধু ব্যক্তিগত পারফরম্যান্সই নয়, গত বছর মুশফিকের অধিনায়কত্বে টেস্টে দারুণ কিছু সাফল্য পায় বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে তাদের বিপক্ষে বাংলাদেশের শততম টেস্ট জয় এবং ঘরের মাঠে অস্টেলিয়ার বিপক্ষে টেস্ট জয় বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে ছিল একটা মাইলফলক। সেই তাকেই টেস্ট অধিনায়কত্বে থেকে সরিয়ে দেওয়া হয়।   
ক্রিকইনফোর বর্ষসেরা টেস্ট একাদশ
ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নাথান লায়ন, কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন ও নিল ওয়াগনার।

আরও পড়ুন