কয়লা কেলেঙ্কারি : এক কমিটির প্রতিবেদন জমা

আপডেট: 05:54:53 25/07/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : দিনাজপুরের বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির কয়লা কেলেঙ্কারির ঘটনা অনুসন্ধানে পেট্রোবাংলার করা কমিটি প্রতিবেদন দিয়েছে; তবে এ বিষয়ে কিছু বলতে চাননি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
২৩০ কোটি টাকা মূল্যের এক লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনা তদন্তে পেট্রোবাংলার পরিচালক কামরুজ্জামানকে প্রধান করে শুক্রবার তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়েছিল।
তাদের প্রতিবেদন পাওয়ার কথা জানিয়ে বুধবার বিকেলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “প্রতিবেদন পর্যালোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।”
বিষয়ে কথা বলার জন্য পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহকে একাধিকবার ফোন করা হলেও তিনি ধরেননি। তদন্ত কমিটির প্রধান কামরুজ্জামানকেও ফোনে পাওয়া যায়নি।
এদিকে কয়লা কেলেঙ্কারির ঘটনায় কোল মাইনিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ ১৯ জনকে আসামি করে দুর্নীতি দমন আইনে অভিযোগ দায়ের করেছে খনি কর্তৃপক্ষ।
বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে মঙ্গলবার রাতে পার্বতীপুর থানায় এ অভিযোগ দায়ের করেন।
পার্বতীপুর থানার পরিদর্শক (তদন্ত) ফকরুল ইসলাম বলেন, ক্ষমতার অপব্যবহার, জালিয়াতি, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে এক লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা খোলাবাজারে বিক্রি করে ২৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।
তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রায় দেড় লাখ টন কয়লা কোথায় গেল তার ‘পূর্ণ তদন্ত’ করতে সোমবার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
দুর্নীতি দমন কমিশনও কয়লা দুর্নীতির অভিযোগ পেয়ে অনুসন্ধান শুরু করেছে।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন