খুলনার নির্বাচনে ‘অনিয়ম বলপ্রয়োগে’ যুক্তরাষ্ট্রের হতাশা

আপডেট: 07:43:54 16/05/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বল প্রয়োগ, ভাংচুর ও অনিয়মের ঘটনাগুলোর স্বচ্ছ তদন্ত চেয়েছে যুক্তরাষ্ট্র।
‘পরবর্তী নির্বাচনের জন্য তদন্তটি জরুরি’ উল্লেখ করে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট ঘটনাগুলোর সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বানও জানান।
খুলনার নির্বাচনে অনিয়মের ঘটনায় ‘হতাশা’ ব্যক্ত করলেও মার্কিন দূত নির্বাচনটি অংশগ্রহণমূলক হওয়ায় প্রার্থীদের ধন্যবাদ জানান।
আজ বিকেলে সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে রাষ্ট্রদূত এ নিয়ে কথা বলেন। ওই নির্বাচন যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করেছে।
ঢাকা সফররত মার্কিন দাতব্য সংস্থা ইউএসএআইডির প্রশাসক মার্ক গ্রিনকে নিয়ে রাষ্ট্রদূত বার্নিকাট বুধবার বিকেলে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন। ঘন্টাব্যাপী বৈঠক শেষে গ্রিন ও বার্নিকাট উভয়ে গণমাধ্যমের মুখোমুখি হন।
এ সময় উপস্থিত সাংবাদিকরা পর্যবেক্ষক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যায়ন জানতে চান।
জবাবে রাষ্ট্রদূত বলেন, 'নির্বাচনটি সবার অংশ গ্রহণে হওয়ায় এ জন্য আমি সংশ্লিষ্ট প্রার্থীদের ধন্যবাদ জানাই। তবে ওই ভোটে যে বলপ্রয়োগ হয়েছে, ভোটারদের বাধা দান, ভাংচুর এবং অনিয়মের যেসব ঘটনা ঘটেছে, তার স্বচ্ছ তদন্ত করে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। পরবর্তী নির্বাচনের জন্য এটি করা জরুরি।'
সূত্র : মানবজমিন

আরও পড়ুন