খুলনায় বিশ্ব পর্যটন দিবস পালিত

আপডেট: 12:27:06 27/09/2016



img

খুলনা অফিস : ‘সকলের জন্য পর্যটন: সর্বজনীন পর্যটনের অভিগম্যতা’ প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার খুলনায় নানা আয়োজনে পালিত হয় বিশ্ব পর্যটন দিবস। জেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে সকাল ১০টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান।
সভায় খুলনা জেলা প্রশাসক দেশি-বিদেশি পর্যটকদের সহায়তা ও পর্যটন শিল্পের বিকাশে তাৎক্ষণিকভাবে ‘টুরিজম খুলনা’ নামে একটি ফেসবুক আইডি খোলার নির্দেশ দেন। যাতে অন্তর্ভূক্ত থাকবে পর্যটন কেন্দ্রের নাম, যোগাযোগ ব্যবস্থা, সুবিধাসমূহ ইত্যাদি।
তিনি আরও জানান, খুলনার পর্যটন শিল্পের বিকাশে শিগগিরই সরকারি-বেসরকারি সমন্বয়ে একটি কমিটি গঠন করা হবে। কমিটিতে অন্তর্ভূক্তির জন্য তিনি নাম আহবান করেন।
তিনি বলেন, খুলনাতে সুন্দরবনসহ পর্যটনের সম্ভাবনাময় অনেক স্থান থাকা সত্ত্বেও শুধু  উদ্যোগের অভাবে এর বিকাশ হচ্ছে না।
অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নূর-ই আলম এবং খুলনা জেলা তথ্য অফিসের উপপরিচালক ম. জাভেদ ইকবাল। সভায় সরকারি কর্মকর্তা, রেস্তোরাঁ মালিক, বিভিন্ন সংগঠন ও এনজিও প্রতিনিধি, ফায়ার সার্ভিসের সদস্য, স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী এবং গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার উদ্যোগে ১৯৮০ সাল থেকে প্রতি বছর ২৭ সেপ্টেম্বর দিবসটি বিশ্বে পালিত হয়ে আসছে। দিবসটি পালনের প্রধান উদ্দেশ্য -বিশ্বের সাথে দেশের ভ্রমণকারীদের মধ্যে পর্যটন কেন্দ্রের সেতুবন্ধন গড়ে তোলা। বাংলাদেশকে বিশ্বের দরবারে আর্কষণীয় পর্যটন শিল্প হিসেবে গড়ে তুলতে সরকার ২০১৬ সালকে ‘পর্যটন বর্ষ’ ঘোষণা করেছে।
এর আগে জেলা প্রশাসকের নেতৃত্বে শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। এছাড়াও এ উপলক্ষে নগরীর হোটেলসমূহে ফুড ফেস্টিভ্যাল এবং মহানগরীর গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ ও সড়কদ্বীপে মনোরম আলোকসজ্জা করা হয়।

আরও পড়ুন