গান্ধীর জন্মদিন : বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ

আপডেট: 02:56:43 02/10/2018



img

স্টাফ রিপোর্টার : শীর্ষ স্বাধীনতা সংগ্রামী মোহন দাস করম চাঁদ গান্ধীর (মহাত্মা গান্ধী) ১৫২তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ ভারতে রাষ্ট্রীয় ছুটি। সেই কারণে মঙ্গলবার বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে।
আমদানি-রফতানি বন্ধ থাকার ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় পচনশীল পণ্যসহ নানা মালামাল নিয়ে শত শত ট্রাক আটকে আছে পেট্রাপোল বন্দর এলাকায়। একইভাবে বাংলাদেশি বহু ট্রাক ভারতে ঢোকার অপেক্ষায় দাঁড়িয়ে আছে বেনাপোল চেকপোস্টে।
গার্মেন্টসহ বাংলাদেশের সিংহভাগ শিল্প-কারখানার কাঁচামাল বেনাপোল বন্দর দিয়ে আমদানি হয়ে থাকে।
বেনাপোল চেকপোস্টের বিপরীতে পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি থাকায় মঙ্গলবার আমদানি-রফতানি হয়নি। বুধবার সকাল থেকে আমদানি-রফতানি কার্যক্রম চলবে।
বেনাপোল কাস্টমস চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হাবিবুর রহমান জানান, ওপারে সরকারি ছুটি থাকায় মঙ্গলবার সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দর থেকে পণ্য খালাস করে ভারতীয় খালি ট্রাক ভারতে ফিরে গেছে। এ জন্য কার্গো শাখা খোলা আছে।
বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম বলেন, আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসে কাজ চলছে। বুধবার সকাল থেকে দুই দেশের মধ্যে আবার আমদানি-রফতানি শুরু হবে বলে ওপারের বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।