ঘাড় ব্যথা? সমাধান আছে

আপডেট: 08:34:46 25/01/2019



img

উম্মে শায়লা রুমকী : আমাদের অনেককেই দীর্ঘ সময় ধরে টেবিলে বা ডেস্কে মাথা গুঁজে কাজ করতে হয়। পড়াশোনা, লেখালেখি বা কম্পিউটারে কাজ করতে হয়। কেউ কেউ অনেকক্ষণ ধরে সেলাই করেন। এসব কাজ করলে ঘাড়ের পেশিতে ব্যথা করে, শক্ত ও টান টান লাগে। মাসল স্পাজম বা পেশিতে চাপ পড়া ছাড়া তাদের ঘাড়ের মেরুদণ্ডের হাড়ের মাঝখানের নরম জেলির মতো অংশ বের হয়ে আসতে পারে, মেরুদণ্ডের ফাঁক দিয়ে বের হওয়া নার্ভ বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলে ঘাড়ব্যথা ছাড়াও বাহু, হাত ও আঙুল পর্যন্ত টন টন বা ঝিন ঝিন করা, অবশ হয়ে আসা দেখা দিতে পারে। সে জন্য যারা ঘাড় গুঁজে কাজ করেন, তারা সহজ কিছু নিয়মকানুন পালন করে ও খুবই হালকা কিছু ব্যায়াম করার মাধ্যমে এ ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

ব্যায়ামটি খুবই সহজ
একটি চেয়ারে মেরুদণ্ড সোজা করে বসুন। সামনে দেয়ালের দিকে তাকান। ঘাড় কিন্তু নড়াচড়া করবেন না। এবার ডান হাতের তালু কপালে রাখুন। কপাল দিয়ে হাতের ওপর জোরে চাপ দিতে থাকুন। ঘাড় নড়বে না। চাপ দিয়ে দশ সেকেন্ড এভাবে রাখুন।
এবার একই ব্যায়াম কপালের বদলে মাথার পেছনে, দুই পাশে ও থুতনিতে হাত দিয়ে চাপ দিয়ে করুন। প্রতিটি ব্যায়াম প্রতিদিন দশ বার করে করুন।

কী করবেন, কী করবেন না
■ একটানা অনেকক্ষণ ঘাড় গুঁজে টেবিলে কাজ করবেন না। মাঝেমধ্যে বিরতি নিন।
■ কাজের টেবিলের উচ্চতা নিজের উচ্চতার সঙ্গে সমন্বয় করে নিন।
■ শোবার সময় বালিশটা যেন ঘাড়ের নিচে থাকে, ঘাড় বেঁকে না থাকে।
■ নিয়মিত ওপরের ব্যায়ামটা করুন।

[লেখক : ফিজিওথেরাপি পরামর্শক, ফিজিক্যাল থেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার, ঢাকা। প্রথম আলো থেকে।]