চট্টগ্রাম টেস্ট জিতে সিরিজে সমতা ফেরালো অস্ট্রেলিয়া

আপডেট: 07:02:30 07/09/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : ম্যাচটা শেষে ড্রেসিংরুমে দারুণ হাস্যোজ্জ্বল দেখা গেল স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নারকে। এই জয়টা অস্ট্রেলিয়ার জন্য আনন্দের চেয়ে অনেক বেশি স্বস্তির। প্রথম টেস্টে বাংলাদেশের কাছে হেরে দারুণ সমালোচনা হচ্ছিল অসি ক্রিকেটারদের। দ্বিতীয় টেস্টটা জিতে সেই ক্ষতে কিছুটা হলেও প্রলেপ লাগালেন তাঁরা। তার চেয়ে বড় কথা, অ্যাশেজের আগে এখন বেশ চনমনে থাকতে পারে দলটি। ভারত সফরের আগেও দারুণ একটা স্মৃতি থাকলো স্মিথদের। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া।
জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে মাত্র মাত্র ৮৬ রানের লক্ষ্য রেখেছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার মতো দলের কাছে এই রানটা খুব একটা বড় হওয়ার কথা নয়। তবে চেষ্টা করেছিল বাংলাদেশ। দ্রুতই তিন উইকেট তুলে নিয়েছেন মুস্তাফিজ-সাকিবরা। তবে ম্যাক্সওয়েল ও পিটার হ্যান্ডসকম্বদের দৃঢ়তার সামনে পেরে ওঠেনি টাইগাররা।
৮৬ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালো হয়েছিল বাংলাদেশ। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ডেভিড ওয়ার্নারকে ফিরিয়েছেন কাটার মাস্টার মুস্তাফিজ। টাইগার পেসারের বাউন্সারটা সামলাতে পারেননি ওয়ার্নার। কোনো মতে বলটাকে ঠেকাতে চেয়েছিলেন তিনি। তবে বলটা ব্যাটের কানায় লেগে আকাশে উঠে যায়। সৌম্য সরকার সহজ একটি ক্যাচ নেন। অস্ট্রেলিয়ার স্কোরে তখন কেবল ১৩ রান।
তবে ম্যাট রেনশ ও স্টিভেন স্মিথ আক্রমণাত্মক খেলে বেশ কিছু রান তুলে নেন। তবে চার রানের ব্যবধানে দুই উইকেট তুলে নিয়ে খেলাটা জমিয়ে দিয়েছিলেন সাকিব ও তাইজুল। দলীয় ৪৪ রানে স্মিথকে ফেরান তাইজুল। এরপর রেনশকে ফেরান সাকিব। তবে ম্যাক্সওয়েল ও হ্যান্ডসকম্বের ব্যাটে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। ম্যাক্সওয়েল ২৫, রেনশ ২২ ও স্মিথ ১৬ রান করেন।
এর আগে সিরিজে ঘুরে দাঁড়াতে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সামনে মাত্র ৮৬ রানের লক্ষ্য রাখে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৩০৫ রান করেছিল টাইগাররা। জবাবে প্রথম ইনিংসে ৩৭৭ রান করে অস্ট্রেলিয়া। বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে তোলে ১৫৭ ।     
দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে ভোগান নাথান লায়ন। প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তিনি নেন ৬ উইকেট। বাংলাদেশি ব্যাটসম্যানদের সধ্যে সবোর্চ্চ ৩১ রান করেন অধিনায়ক মুশফিক। এছাড়া মুমিনুল হক ২৯ ও সাব্বির রহমান করেন ২৪ রান।
সূত্র : এনটিভি