চারণকবি বিজয় সরকারের মৃত্যুতিথী আজ

আপডেট: 02:58:06 04/12/2016



img

নড়াইল ও লোহাগড়া প্রতিনিধি : অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা চারণকবি বিজয় সরকারের ৩১তম মৃত্যুতিথী আজ রোববার।
বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের এই দিনে ভারতে পরলোকগমন করেন কবিয়াল বিজয় সরকার। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। গুণী এই শিল্পী ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।
১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদরের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন বিজয়। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীতের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। বিজয় সরকারের বাবার নাম নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। বিজয় সরকার নবম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন (মতান্তরে ম্যাট্রিকুলেশন)। বিজয় সরকারের দুই স্ত্রী-বীণাপানি ও প্রমোদা অধিকারীর কেউই বেঁচে নেই। সন্তানদের মধ্যে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি অধিকারী ভারতের পশ্চিমবঙ্গে বসবাস করছেন।
বিজয় সরকার তার জীবদ্দশায় প্রায় এক হাজার ৮০০ গান লিখেছেন এবং সুর করেছেন। কবিতাও লিখেছেন অনেক। মূলত তার উদ্যোগেই কবিগান মাঠ থেকে রাজসভায় স্থান পেয়েছে।
বিজয় সরকারের অমর গানগুলোর মধ্যে রয়েছে- ‘যেমন আছে এই পৃথিবী / তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে’, ‘নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ বিসমিল্লাহ বলিয়া মোমিন/ কূলের তরী খুলে দাও’ কিংবা ‘আল্লাহ রসুল বল মোমিন/ আল্লাহ রসুল বল/ এবার দূরে ফেলে মায়ার বোঝা/ সোজা পথে চল’। তিনি রচেছেন- ‘পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে’-এর মতো শ্রোতাপ্রিয় গান।
বিজয় সরকারের ৩১তম মৃত্যুতিথী উপলক্ষে বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে নড়াইল জেলা শিল্পকলা একাডেমী চত্বরে রোববার দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।