চাল আত্মসাতের অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে

আপডেট: 06:53:35 14/06/2018



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : সংগঠনের ‘গরিব নেতাকর্মীর নাম ব্যবহার করে’ ভিজিএফ-এর চাল উত্তোলন করে তা আত্মসাতের অভিযোগ উঠেছে কোটচাঁদপুরের এক ছাত্রলীগ নেতার বিরুদ্ধে। ঈদ উপলক্ষে স্থানীয় সরকারের মাধ্যমে দুস্থদের মধ্যে এই বিতরণ করার কথা।
৩০ জনের নাম ব্যবহার করে ওই নেতা ৩০০ কেজি চাল আত্মসাৎ করেন বলে অভিযোগ।
ঘটনাটি ঘটেছে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার সাব্দালপুর ইউনিয়নে। এই ইউনিয়নের ছাত্রলীগ সভাপতি তৌফিকুর রহমান এই চাল আত্মসাৎ করেছেন বলে অভিযোগ করছেন খোদ সংগঠনটির নেতা কর্মীরা।
ঈদুল ফিতর উপলক্ষে সাব্দালপুর ইউনিয়নে এক হাজার গরিব-দুস্থ পরিবারের মাঝে ভিজিএফের চাল বরাদ্দ দেয় সরকার। জনপ্রতি দশ কেজি করে চাল পাবেন হতদরিদ্ররা।
কোটচাঁদপুর উপজেলা ছাত্রলীগের সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক মো. জুয়েল হোসেন দাবি করেন, ‘ছাত্রলীগেও হতদরিদ্র ছেলে রয়েছে। যাদের জন্য ভিজিএফ প্রয়োজন’- এমন কথা বলে সাব্দালপুর ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি তৌফিকুর রহমান ৩০ জনের একটি তালিকা দেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নওশের আলী ওরফে নাসির এই তালিকা অনুমোদন করেন। পরে ছাত্রলীগ নেতা তৌফিকুর চাল উত্তোলন করেছেন।
জুয়েল আরো জানান, খোঁজ নিয়ে দেখা গেছে, যে ৩০ জনের নাম ব্যবহার করে সভাপতি তৌফিকুর রহমান এই  চাল তুলেছেন তাদের কেউই চাল পাননি। তিনি ১৫ থেকে ১৬ জনের সঙ্গে কথা বলেছেন, যাদের সকলেই চাল পাননি বলে জানিয়েছেন। এই চাল সভাপতি আত্মসাৎ করেছেন বলে তিনি অভিযোগ করেন। তিনি গরিবের চাল গরিবকে দেওয়ার দাবি করেন।
এদিকে, তালিকায় নাম থাকা চারজনের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তারা কেউ চাল পাননি বলে জানিয়েছেন।
ইউনিয়ন ছাত্রলীগের পাঠাগার সম্পাদক বালিয়াডাঙ্গা গ্রামের নুরুল ইসলামের ছেলে উসমান আলী জানান, তিনি কোনো চাল পাননি। তাছাড়া দুস্থদের তালিকায় কেনো তার নাম বসানো হলো, তা নিয়েও প্রশ্ন তোলেন এই ছাত্রলীগ নেতা।
একই গ্রামের জয়নাল হোসেনের ছেলে ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নুর-নবী জানান, তার নাম ব্যবহার করে এই চাল উঠিয়ে নিয়েছেন সভাপতি তৌফিকুর রহমান। একই অভিযোগ করেন ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুজন হোসেন ও ধর্ম-সম্পাদক সুমন মিয়া।
তবে অভিযুক্ত ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি তৌফিকুর রহমান দাবি করেন, তিনি ছাত্রলীগের বেশ কয়েকজনকে চাল দিয়েছেন। এখনো কয়েকজনের চাল তার কাছে আছে, তিনি এগুলো দিয়ে দেবেন।
‘অভিযোগকারীরা ঠিক বলছেন না’ বলে দাবি ছাত্রলীগ নেতা তৌফিকের।

আরও পড়ুন