চিকিৎসাবিজ্ঞানে নোবেল অ্যালিসন ও তাসুকুর

আপডেট: 06:25:06 01/10/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ক্যানসারথেরাপি আবিষ্কারের জন্য চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জেমস পি অ্যালিসন ও তাসুকু হোনজো।
জেমস পি অ্যালিসন যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং তাসুকু হোনজো জাপানের কিয়োটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।
আজ সোমবার সুইডেনের স্টকহোমে ক্যারোলিনিস্কা ইনস্টিটিউট এই বিজয়ীদের নাম ঘোষণা করে। বিজয়ীরা অর্থমূল্য হিসেবে ৯০ লাখ ক্রোনার বা দশ লাখ দশ হাজার মার্কিন ডলার পাবেন।
মানুষের দেহের ভেতর লুকিয়ে থাকা ঘড়ি সময় মেনে দেহের ভেতরের সব কাজ যে সুশৃঙ্খলভাবে করে চলেছে, সেটা প্রমাণ করায় গত বছর তিন মার্কিন বিজ্ঞানী জেফরি সি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ডব্লিউ ইয়ং চিকিৎসায় নোবেল পান।
এর পরে ধারাবাহিকভাবে আগামীকাল মঙ্গলবার পদার্থবিজ্ঞানে, পরে রসায়নে এবং শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা দেওয়া হবে।
তবে বিতর্কের কারণে চলতি বছরে সাহিত্যে কোনো পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে না বলেও জানানো হয়েছে।
১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। তারও আগে ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪ শতাংশ (তিন কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন।
সেই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। পরে ১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।
সূত্র : ইউএনবি, এনটিভি

আরও পড়ুন