চুয়াডাঙ্গায় আম সংগ্রহের সময়কাল বেঁধে দেওয়া হলো

আপডেট: 08:04:05 16/05/2018



img

চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গা জেলায় আম সংগ্রহের সময়কাল বেঁধে দেওয়া হয়েছে।
আজ বুধবার সকালে এই সংক্রান্ত একটি চিঠি চুয়াডাঙ্গা জেলা আম ব্যবসায়ী সমিতির সভাপতি পৌর কাউন্সিলর রেজাউল করিম খোকন ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেনের হাতে তুলে দেওয়া হয়।
চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নাঈম আস সাকীব জানান, আম ব্যবসায়ীদের সুবিধার্থে এ মৌসুমে আম সংগ্রহের সময়কাল বেঁধে দেওয়া হয়েছে। ১৮ মে ৪ জ্যৈষ্ঠ থেকে পরিপক্ক গোপালভোগ, আঁটি ও গুঁটি আম, ২৯ মে ১৫ জ্যৈষ্ঠ থেকে হিমসাগর, ৫ জুন ২২ জ্যৈষ্ঠ থেকে ল্যাংড়া, ২০ জুন ৬ আষাঢ় থেকে ফজলি, ২২ জুন ৮ আষাঢ় থেকে আম্রপালি (বারি আম-৩) ও ১০ জুলাই ২৬ আষাঢ় থেকে আশ্বিনা জাতের আম গাছ থেকে সংগ্রহ করা যাবে।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নাঈম আস সাকীব ও চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর স্বাক্ষরিত এই চিঠিতে বলা হয়, ‘উল্লিখিত সময়কাল অনুসরণ করে আম সংগ্রহ করতে হবে। কোনো অবস্থাতেই বাণিজ্যিক উদ্দেশ্যে অপরিপক্ক আম পাড়া যাবে না। আম পাকানো ও সংরক্ষণের জন্য কোনো রাসায়নিক উপাদান ব্যবহার করা যাবে না। অবৈধ প্রক্রিয়ায় আশ পাকানো বা পাকানোর উদ্দেশ্যে মজুদ করা হলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এবং নিরাপদ খাদ্য আইন-২০১৩ অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

আরও পড়ুন