চৌগাছায় ক্ষুদে বিজ্ঞানীদের বিস্ময়কর উদ্ভাবন

আপডেট: 08:02:00 06/03/2018



img
img

চৌগাছা (যশোর) প্রতিনিধি : চৌগাছায় ক্ষুদে বিজ্ঞানীদের সব বিস্ময়কর উদ্ভাবন দেখে মুগ্ধ হয়েছেন দর্শনার্থীরা। মন্তব্য করছেন সুযোগ পেলে এই মেধাবীরা একদিন দেশ ও বিশ্বের জন্য অনেক কিছুই করতে পারবে।
৬ মার্চ চৌগাছা উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে বৈশাখী মঞ্চের সামনে অনুষ্ঠিত হয় ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞানমেলা। মেলায় ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীরা স্টল দেয়। আর সে সব স্টলে সারি সারি সাজিয়ে রাখা হয় তাদের সব বিস্ময়কর উদ্ভাবন।
প্রতিষ্ঠানগুলো হলো, চৌগাছা মডেল মাধ্যমিক বিদ্যালয়, ধুলিয়ানি সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়, কাটগড়া মাধ্যমিক বিদ্যালয়, চৌগাছা ছারা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সিংহঝুলি শহীদ মসিয়ূর রহমান মাধ্যমিক বিদ্যালয়, চৌগাছা আইসিটি ক্লাব, চৌগাছা শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়, চৌগাছা হাজী সরদার মর্ত্তুজ আলী মাধ্যমিক বিদ্যালয়, চাঁদপাড়া মাধ্যমিক বিদ্যালয়, চৌগাছা ডিগ্রি কলেজ, মৃধাপাড়া মহিলা ডিগ্রি কলেজ, এবিসিডি ডিগ্রি কলেজ, এসএম হাবিবুর রহমান পৌর কলেজ ও তরিকুল ইসলাম পৌর কলেজ।
সব স্টলে শিক্ষার্থীদের আবিস্কারের নানা মেশিন ও যন্ত্রপাতি থাকলেও কিছু কিছু প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আবিষ্কার নজর কেড়েছে দর্শনার্থীদের। এদের একটি হাজী সরদার মর্ত্তুজ আলী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি এসি মেশিন, বৈদ্যুতিক ট্রেন, হেলিকপ্টার, সোলার পাওয়ার ব্যাংক, পানিবিদ্যুৎ, জেনারেটর, মোটর উল্লেখযোগ্য। তাদের উদ্ভাবিত মোটর সর্বক্ষণিক একটি কৃত্রিম ধানের ক্ষেতে পানি সেচ দিচ্ছে।
শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আবিষ্কারের মধ্যে রয়েছে ড্রোন, রোবট, ওয়াশিং মেশিন, হাইড্রোলিক ক্রেন, স্বয়ংক্রিয় রেলওয়ে ক্রসিং, ড্রাইসেল কার ইত্যাদি।
হাজী মর্ত্তুজ মাধ্যমিক বিদ্যালয়ের আবিষ্কারকরা হলো শিমু, নুরজাহান, পুতুল, নাহিদ, রাব্বি ও জিসান। আর তাদেরকে দিক-নির্দেশনা দিচ্ছেন শিক্ষক তৌহিদুর রহমান।
ধুলিয়ানি সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আবিষ্কারের মধ্যে রয়েছে এসকেভেটর, ক্রেন, রোবট, ডিজিটাল রুম, উড়োজাহাজ, কারবাইড, রুম হিটার, আগ্নেয়গিরির লাভা, জেনারেটর, হেলিকপ্টার, ত্বরিৎ চুম্বক ইত্যাদি। বিদ্যালয়টির ক্ষুদে বিজ্ঞানী এসএম মজনু কবীর, জিকো, শাওন, জিসান, সজল ও আরাফাত প্রমুখ এগুলি তৈরি করেছে।
চৌগাছা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ওয়াটার অ্যালার্ম, হাইড্রেলিক জিপ, এটিএম বুথ, এয়ারকুলার প্রভৃতি নজর কেড়েছে দর্শনার্থীদের। প্রতিষ্ঠানটির চমৎকার আবিষ্কার হচ্ছে, ক্ষেপণাস্ত্র। স্কুলটির ক্ষুদে বিজ্ঞানীরা হলো, জিল্লুর রহমান হৃদয়, তারেক রহমান, সুরাইয়া আক্তার লিমা, আনিকা আলম প্রমুখ।
মঙ্গলবার সকাল সাড়ে দশটায় মেলা উদ্বোধন করেন চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার ইবাদত হোসেন। বিকেল সাড়ে চারটায় উপজেলা পরিষদ বৈশাখী মঞ্চে মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার ইবাদত হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির।
অন্যদের মধ্যে বক্তৃতা করেন এমপি-পত্নী ফারদিনা ইসলাম এ্যানি, সহকারী কমিশনার (ভূমি) রনি আলম নূর, উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা খাতুন লাকি, ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদি মাসুদ চৌধুরী প্রমুখ।
উপজেলা শিক্ষা অফিসার বিকাশচন্দ্র সরকার অনুষ্ঠানটি পরিচালনা করেন।