ছায়া সুনিবিড় ইউনিয়ন দেখে যেতে চান মজিদ

আপডেট: 05:46:41 30/08/2017



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : আব্দুল মজিদ পেশায় একজন কৃষক। স্বপ্ন দেখেন একটি ইউনিয়নের প্রতিটি রাস্তায় থাকবে সারি সারি তালগাছ। গাছে থাকবে পাখির বাসা। তালগাছ থেকে গ্রামের মানুষ সংগ্রহ করবে রস ও ফল। তালের পাতা সংগ্রহ করে তৈরি করবে তালের পাখা। রাস্তায় থাকবে ছায়া; যা পথচারীদের রোদ থেকে রক্ষা করবে।
আর তার সেই স্বপ্ন বাস্তবায়ন করতেই কালীগঞ্জ উপজেলার নিয়ামতপুর ইউনিয়নে প্রতিটি রাস্তায় প্রায় পাঁচ হাজার তালের চারা রোপণ করেছেন মজিদ। এ বছর তিনি আরো প্রায় তিন হাজার তালের চারা রোপণের আশা করছেন। বুধবার সকালে তিনি এ চারা লাগানো শুরু করেন।
নিয়ামতপুর ইউনিয়নের নরেন্দ্রপুর মাইটিভি সড়কে তার এই তালের চারা লাগানো কর্মসূচির উদ্বোধন করেন কালীগঞ্জ উপজেলা পরিবেশক সমিতির সভাপতি সদর উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মিঠু মালিতা, দৈনিক মানবকণ্ঠের ঝিনাইদহ প্রতিনিধি শাহজাহান আলী বিপাশ ও উপসহকারী কৃষি কর্মকর্তা শাহিন আলম।
বৃক্ষপ্রেমী আব্দুল মজিদ উপজেলার নিয়ামতপুর ইউনিয়নের মহেশ্বরচাঁদা গ্রামের মৃত আব্দুস সবুর মণ্ডলের ছেলে।
আব্দুল মজিদ জানান, ২০২১ সালের মধ্যে তিনি নিয়ামতপুর ইউনিয়নের প্রতিটি রাস্তায় তালের চারা রোপণ করতে চান। তালের চারার পাশাপাশি তিনি নিজ বাড়িতে গড়ে তুলেছেন বটের নার্সারি। বিনামূল্যে বটগাছের চারাগুলো বিভিন্ন রাস্তার মোড় ও শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে লাগানোর জন্য বিতরণ করেন তিনি।
‘বেঁচে থাকাবস্থায় স্বপ্নের ছায়াসুনিবিড় ইউনিয়ন দেখে যেত চাই,’ প্রত্যাশা আব্দুল মজিদের।

আরও পড়ুন