ঝিনাইদহে ঐতিহ্যবাহী ঝাপান খেলা

আপডেট: 09:37:47 27/01/2018



img
img

তারেক মাহমুদ, কালীগঞ্জ (ঝিনাইদহ) : বাদ্যের তালে তালে ঝুড়ি থেকে বেরিয়ে আসে বিষাক্ত সব গোখরা সাপ। হেলেদুলে ফণা তুলে মুগ্ধ করে উপস্থিত হাজার হাজার দর্শদের।
এভাবেই অনুষ্ঠিত হয়ে গেল ঝিনাইদহ শহরের পবহাটিতে ঐতিহ্যবাহী পৌষমেলা।
শনিবার দিনব্যাপী শহরের পবহাটি গ্রামের ফুটবল মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করে সৃজনী বাংলাদেশ ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন। মেলায় আরো ছিল পিঠা উৎসব, লাঠিখেলা, র‌্যালি, আলোচনা সভাসহ নানা আয়োজন।
সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম।
এসময় উপস্থিত ছিলেন, সৃজনী বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. এম হারুন অর রশীদ, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপক আব্দুল মতিনসহ স্থানীয় হাজার হাজার নারী-পুরুষ।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বিস্কুটদৌড়, মোরগলড়াই খেলা। দুপুরে আয়োজন করা হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা।
মেলার বিশেষ আকর্ষণ ছিল ঝাপান খেলা। ঝাপান খেলাকে কেন্দ্র করে পুরো উৎসবের জনপদে রূপ নেয় পবহাটি এলাকা। বাদ্যের তালে তালে ঝুড়ি থেকে বেরিয়ে আসে গোখরা সাপ। হাজার হাজার দর্শক মুগ্ধ হয়ে উপভোগ করে এই খেলা। পরে দিনব্যাপী বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী দলের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
সৃজনী বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. এম হারুন অর রশীদের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পৌরসভার মেয়র ও চেম্বার অব কমার্স ইন্ড্রাস্ট্রির সভাপতি আলহাজ সাইদুল করিম মিন্টু।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাইদুল করিম মিন্টুর সহধর্মিনী আর্মিজা শিরিন আক্তার এ্যামি, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা. জাহিদ আহম্মেদ প্রমুখ।