টেস্ট র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে বাংলাদেশ

আপডেট: 02:24:22 01/05/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : হাতছানি ছিল বেশ কিছুদিন ধরেই। হয়ে উঠছিল না অল্পের জন্য। অবশেষে সে বৈতরণী পার হতে পারল বাংলাদেশ। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো নয় নম্বর থেকে উঠল আটে।
গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে হারের পর আর কোনো টেস্ট খেলেনি বাংলাদেশ। তবুও র‌্যাঙ্কিংয়ের এই সুখবর দিয়েছে বাংলাদেশকে। এই উন্নতি সম্ভব হয়েছে আইসিসির বার্ষিক হালনাগাদে।
এবারের হালনাগাদে ২০১৪-১৫ মৌসুমের ফলাফল বিবেচনার বাইরে চলে গেছে। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে ৫০ শতাংশ। সেখানেই বাংলাদেশ টপকে গেছে ওয়েস্ট ইন্ডিজকে।
বেশ অনেক দিন থেকেই র‌্যাঙ্কিংয়ে ওয়েস্ট ইন্ডিজের ঘাড়ে নিশ্বাস ফেলছিল বাংলাদেশ। সবশেষ গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের আগে দুই দলেরই পয়েন্ট ছিল সমান ৭২। ভগ্নাংশের ব্যবধানে ওপরে ছিল ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর টেস্ট ড্র হলেও বাংলাদেশ উঠে যেত আটে। কিন্তু সেই ম্যাচ ২১৫ রানে হেরে গিয়ে হারাতে হয়েছিল সুযোগ।
হালনাগাদের পর অবশ্য অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ। চার পয়েন্ট বেড়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট হয়েছে ৭৫। অন্যদিকে ৫ পয়েন্ট হারিয়ে ক্যারিবিয়ানদের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৭। আপাতত ৮ পয়েন্ট এগিয়ে থেকে ৮ নম্বরে বাংলাদেশ।
হালনাগাদের পর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আরো মজবুত হয়েছে ভারতের অবস্থান। তাদের বেড়েছে ৪ পয়েন্ট, দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকা হারিয়েছে ৫ পয়েন্ট। ভারত এগিয়ে ১৩ রেটিং পয়েন্টে।
চার থেকে তিনে উঠে গেছে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড তিন থেকে নেমেছে চারে। আর এক সময়ের পরাশক্তি, টানা প্রায় দুই যুগ টেস্ট সিরিজ হারেনি যারা, সেই ওয়েস্ট ইন্ডিজ প্রথমবারের মতো নেমে গেছে নয় নম্বরে।

হালনাগাদের পর দলগুলোর অবস্থান
১      ভারত               ১২৫ (৪+)
২      দক্ষিণ আফ্রিকা     ১১২ (-৫)
৩      অস্ট্রেলিয়া          ১০৬ (+৪)
৪      নিউ জিল্যান্ড       ১০২ (-)
৫      ইংল্যান্ড             ৯৮ (+১)
৬      শ্রীলঙ্কা              ৯৪ (-১)
৭      পাকিস্তান           ৮৬ (-২)
৮      বাংলাদেশ          ৭৫ (+৪)
৯      ওয়েস্ট ইন্ডিজ     ৬৭ (-৫)
১০     জিম্বাবুয়ে           ২ (+১)
সূত্র : বিডিনিউজ