তালায় সিকান্দারমেলা শুরু

আপডেট: 08:20:11 09/03/2018



img
img

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি : তালার তেঁতুলিয়া গ্রামে সিকান্দারমেলা শুরু হয়েছে।
শুক্রবার সন্ধ্যায় কবির পৈত্রিক ভিটা-সংলগ্ন মাঠে এ মেলা উদ্বোধন করা হয়। মেলা চলবে মাসব্যাপী।
মেলা উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাতক্ষীরায় নবাগত জেলা প্রশাসক ইফতেখার হোসেন।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ।
বিশেষ অতিথি ছিলেন সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ দিদার বখত, অতিরিক্ত জেলা প্রশাসক জাকির হোসেন, পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আতিকুল হক, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎকুমার, উপজেলা নির্বাহী অফিসার ফরিদ হোসেন, তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেচ্ছা।
উদ্বোধন অনুষ্ঠানে বলা হয়, কবির স্মৃতি স্মরণে আয়োজিত এ মেলায় কোনো ধরনের জুয়া, অশ্লীল নৃত্য, র‌্যাফেল ড্র (লটারি) চলবে না।
প্রখ্যাত কবি সিকান্দার আবু জাফরের পূর্ণ নাম সৈয়দ আল হাশেমী আবু জাফর মুহম্মদ বখত সিকান্দার। ১৯১৯ সালের ১৯ মার্চ সাতক্ষীরার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে তার জন্ম। তাদের আদি নিবাস ছিল পাকিস্তানের পেশোয়ারে।
তিনি গ্লোব নিউজ এজেন্সি, দৈনিক নবযুগ, ইত্তেফাক, সংবাদ, মিল্লাত পত্রিকায় সাংবাদিকতা করেন। ষাটের দশকে পূর্ব বাংলায় বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালি সংস্কৃতিচর্চার যে ধারা গড়ে ওঠে, আবু জাফর ছিলেন তার অন্যতম পৃষ্ঠপোষক। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি স্বাধীনতা, দেশপ্রেম ও বিপ্লবের চেতনাসম্পন্ন অনেক গান রচনা করেন।
তার উল্লেখযোগ্য গ্রন্থ হলো, পূরবী (উপন্যাস), নতুন সকাল, মাটি আর অশ্রু (ছোটগল্প), প্রসন্ন শহর (কবিতা), বাঙলা ছাড়ো, সিরাজ-উদ-দৌলা (নাটক) প্রভৃতি।
তিনি নাটকে বাংলা একাডেমী পুরস্কার ও একুশে পদক লাভ করেন।
মহান এই কবি ১৯৭৫ সালের ৫ আগস্ট ঢাকায় মারা যান। বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়।