তিন কবিয়াল পেলেন বিজয় স্বর্ণ পদক

আপডেট: 06:29:34 06/12/2017



img
img

নড়াইল প্রতিনিধি : চারণকবি বিজয় সরকারের ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নড়াইলে দুইদিনব্যাপী ‘বিজয় সরকার মেলা’ শেষ হয়েছে। এবারের বিজয় মেলায় ২০১৫-২০১৬ এবং ২০১৭ এই তিন বছরের জন্য তিন কবি বিজয় সরকার স্বর্ণ পদক পেয়েছেন।
তারা হলেন কবিয়াল সঞ্জয় মল্লিক (নওয়াপাড়া), কবিয়াল স্বপন সরকার (কোটালীপাড়া), কবিয়াল মো. আবু ইউসুফ (চট্টগ্রাম)।
এ তিন লোক কবিকে বিজয় সরকার স্বর্ণ পদক প্রদান করেন সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ভারতের পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য ড. পবিত্র সরকার।
অনুষ্ঠানে জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী সভাপতিত্ব করেন।
এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব এ ইউ এস এম সাইফুল্লাহ, জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, বিজয় গবেষক ড. গাজীউর রহমান, বেসরকারি সংস্থা রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ, বিজয় সরকারের ছেলে কাজল অধিকারী, পশ্চিমবঙ্গ লালন আদাদেমির সম্পাদক তাপসী রায়, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক, বিজয় সরকার ফাউন্ডেশনের যুগ্ম-আহ্বায়ক এসএম আকরাম শাহীদ চুন্নু প্রমুখ।
মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল কবির প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, চিত্র প্রদর্শনী, বিজয়গীতি প্রতিযোগিতা, স্মৃতিচারণ অনুষ্ঠান, কবিগানের আসর, বিজয়গীতি পরিবেশনা এবং ধুয়াগান। বিজয় স্বর্ণ পদক পাওয়া কবিয়ালরা এবারের মেলায় কবিগান পরিবেশন করেন। মঙ্গলবার রাতভর এই কবির গানের আসর মাতান তারা।
গীতিকার, সুরকার ও গায়ক বিজয় সরকার এক হাজার আটশয়ের বেশি গান রচনা করেছেন। ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর মারা যান বরেণ্য এই লোককবি। শিল্পকলায় অবদানের জন্য ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন তিনি।
১৩০৯ বঙ্গাব্দের ৭ ফাল্গুন নড়াইল সদরের বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মেছিলেন বিজয়।