দুই দশকে চ্যানেল আই

আপডেট: 02:24:41 01/10/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : বর্তমান সময়ে গণআকাঙক্ষার কেন্দ্রবিন্দুতে রয়েছে গণমাধ্যম। প্রতিনিয়ত গণমাধ্যমের কাছে মানুষের প্রত্যাশা বাড়ছে। গণমাধ্যমের প্রতি মানুষের এই আস্থা ও বিশ্বাস সৃষ্টির পেছনে নিবিড় কর্মসাধনা রয়েছে চ্যানেল আই-এর। হাঁটি হাঁটি পা করে চ্যানেলটি আজ পা দিয়েছে বিশ বছরে। ‘কোটি প্রাণে মিশে, আমরা এখন ২০ এ’- স্লোগানে চ্যানেল আই ঘোষণা করেছে তার দৃপ্ত পদচারণার।
বিশ্বময় বাংলা ভাষাভাষীর স্বপ্ন, আকাঙ্ক্ষা আর জীবনধারার প্রিয় সঙ্গী চ্যানেল আই পথচলার ১৯ বছর পার করেছে। শতভাগ পেশাদারিত্ব, নতুনত্ব, সৃজনশীলতা ও তারুণ্যের জয়গান গেয়ে চ্যানেল আই’র অভিযাত্রা।
অর্থনৈতিক উন্নয়ন, সাংস্কৃতিক বিকাশ, খাদ্য নিরাপত্তায় শতভাগ স্বনির্ভরতা অর্জন তথা বাংলাদেশের গঠনমূলক পরিবর্তনের সরব সঙ্গী চ্যানেলটি। তথ্য প্রযুক্তির বিকাশ ও আকাশ সংস্কৃতির নতুন নতুন অগ্রযাত্রার ভেতর চ্যানেল আই’র পথচলা নতুন নতুন উদ্ভাবনের ভেতর দিয়ে।
১৯৯৯ সালের ১লা অক্টোবর পথচলা শুরু চ্যানেল আই’র। সেদিন বুকভরা স্বপ্ন আর দেশ ও জনগণের কল্যাণে শতভাগ দায়বদ্ধতার এক নতুন প্রত্যয় ছিল এর। একটি আধুনিক টেলিভিশন, যা মানুষের তথ্যের তৃষ্ণা মেটাবে, মানুষের মূল্যবোধ জাগ্রত করবে, তার বন্ধ চোখ খুলে দেবে, তার জীবনের প্রয়োজনের সঙ্গে মিশে যাবে- এই ছিল স্বপ্ন। তা পূরণে কাজ করে যাচ্ছে নিরন্তর। পথচলার শুরু থেকে চ্যানেল আই দেশের শিল্প সংস্কৃতির সব গুণী মানুষদেরকে যুক্ত করেছে তার পথচলার বিশাল কাফেলায়। দিনে দিনে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতে ছড়িয়ে পড়েছে বিশাল বিশাল ইভেন্ট নিয়ে। পৃথিবীর ছয়টি মহাদেশের বাংলা ভাষাভাষীরা সব দিনে দিনে যুক্ত হয়েছেন চ্যানেল আই’র লাল সবুজ রঙে। যুক্ত হয়েছেন হৃদয়ে বাংলাদেশ চেতনায়।
আজ দেশের সংগীত প্রতিভার কথা উঠলেই আসে চ্যানেল আই সংগীত পুরস্কারের কথা, আসে চ্যানেল আই সেরাকণ্ঠের কথা, শিশু-শিল্পীর গান মানেই চ্যানেল আই’র ক্ষুদে গানরাজ অনুষ্ঠান, অভিনয় প্রতিভা আর নতুন মুখ অনুসন্ধান মানেই লাক্স চ্যানেল আই সুপার স্টারসহ চ্যানেল আই’র বিভিন্ন ইভেন্ট, আবৃত্তি শিল্পী গড়তে আবৃত্তি ছন্দে আনন্দে, নাচের শিল্পী গড়তে চ্যানেল আই সেরা নাচিয়ে অনুষ্ঠানগুলো স্বনামেই খ্যাত হয়ে উঠেছে। প্রতি বছরই চ্যানেল আই’র কার্যক্রমে যুক্ত হচ্ছে নতুন নতুন উদ্যোগ। সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রেই বের করে আনা হচ্ছে গুণী মুখ।
সূত্র : মানবজমিন