দুবলারচরে রাস উৎসব শনিবার শুরু

আপডেট: 01:04:09 11/11/2016



img

খুলনা অফিস : সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে শনিবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী ভগবান শ্রীকৃষ্ণের রাস উৎসব। ১৪ নভেম্বর সকালে পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।
প্রতি বছর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে সুন্দরবনের আলোরকোলে সমুদ্র তীরে এ রাস উৎসবের আয়োজন করা হয়।
নিরাপদে নির্বিঘ্নে রাস উৎসবে যোগদানের জন্য সুন্দরবন বিভাগ পূণ্যার্থী ও দর্শনার্থীদের জন্য আটটি নির্দিষ্ট প্রবেশ পথ নির্ধারণ করেছে। 
প্রবেশ পথগুলো হলো, ঢাংমারী, বগী, শরণখোলা, বুড়িগোয়ালিনী, কদমতলা, কৈখালী, কয়রা কাশিয়াবাদ এবং নলিয়ান। প্রবেশের সময় এসব স্টেশন থেকে বনবিভাগের নির্ধারিত টিকিট সংগ্রহ করতে হবে।
এদিকে, রাস উৎসবকে কেন্দ্র করে সুন্দরবনে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা। সুন্দরবনে আসা সনাতন ধর্মাবলম্বী ও পর্যটকদের নিরাপত্তায় বনবিভাগের পাশাপাশি পুলিশ, কোস্টগার্ড ও র‌্যাবের টহল জোরদার করা হয়েছে।
এছাড়া হরিণসহ যেকোনো বন্যপ্রাণী শিকার রোধেও থাকছে বাড়তি কড়াকাড়ি। রাস উৎসব চলাকালে এ বছর সুন্দরবন অভ্যন্তরে মাছ ধরাসহ সব পাস বন্ধ থাকবে।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বলেন, ‘সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে রাস উৎসব সফলভাবে শেষ করতে বন বিভাগের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নিরাপত্তার জন্য উৎসব চলাকালে সব রকম আগ্নেয়াস্ত্র ও দাহ্যবস্তু বহন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।’