দেশজুড়ে বর্ষবরণ

আপডেট: 02:24:37 14/04/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে পহেলা বৈশাখ। দেশজুড়ে নানান আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে সর্বজনীন এ উৎসব।

হবিগঞ্জ
হবিগঞ্জে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ষবরণ চলছে। রোববার ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে খেলাঘর আসরের আয়োজনে শিরিষতলায় নববর্ষের সূর্যকে বরণ করা হয়। এরপর মুড়ির মুয়া, খই, নাড়ু বিতরণ করা হয়। পরিবেশন করা হয় নৃত্য ও বাঙালির ঐতিহ্যবাহী গান।
এরপর সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসনের উদ্যোগে শহরে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় হবিগঞ্জ-৩ আসনের এমপি আবু জাহির, জেলা প্রশাসক মাহমুদল কবির মুরাদ, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাসহ সমাজের সর্বস্তরের লোকজন অংশগ্রহণ করেন।

লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ ১৪২৬ বঙ্গাব্দ বরণ করা হয়েছে। এ উপলক্ষে রোববার (১৪ এপ্রিল) সকালে কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় লাঠিখেলা ও পালকি প্রদর্শনের মতো বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দলমত নির্বিশেষে অংশগ্রহণ করেন।
শোভাযাত্রা শেষে কালেক্টরেট প্রাঙ্গণে বেলুন উড়িয়ে পাঁচ দিনব্যাপী লোকজ মেলা ও মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জন পাল। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ,জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন প্রমুখ।

মেহেরপুর
মেহেরপুরে পহেলা বৈশাখে  মেহেরপুর শহীদ সামসুজ্জোহা পার্কে সংস্কৃতি মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে চলছে বৈশাখবরণ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি, মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি,পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানম,জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল,পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন,উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলামসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা,রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।
এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসন চত্বর থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি শহীদ সামসুজ্জোহা পার্কে গিয়ে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

পঞ্চগড়
পঞ্চগড়ে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৬ বরণ করা হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা প্রশাসন কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতন থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে। জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার সেখানে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত হয় পান্তা উৎসব। এছাড়া বাঙালির চিরচেনা ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব, লাঠিখেলা, হাডুডু, সাপখেলা, বানর নাচসহ নানা আয়োজন করা হয়।
মঙ্গল শোভাযাত্রায় পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ নানান সাজে অংশ নেয়।
এছাড়া পহেলা বৈশাখ উপলক্ষে জেলা উদীচী শিল্পীগোষ্ঠী, নাট্য সংগঠন ভূমিজ, দিশারী নাট্যগোষ্ঠীসহ বিভিন্ন সংগঠনের আয়োজনে পৃথকভাবে আনন্দ শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, যাত্রাপালাসহ দিনভর রয়েছে নানান পরিবেশনা।

নাটোর
নাটোরে বর্ণিল শোভাযাত্রার মধ্য দিয়ে নাটোরে বৈশাখবরণ করা হয়েছে। রোববার সকাল আটটায় শহরের মাদরাসা মোড় এলাকা থেকে শোভাযাত্রাটি বের করা হয়। শহরের প্রধান প্রধান শহর প্রদক্ষিণ শেষে নাটোর রাজবাড়ি চত্বরে শোভাযাত্রাটি শেষ হয়। এ সময় রাজবাড়ি চত্বরে শুরু হয় চিরাচরিত বাঙালি গানের সাংস্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক শাহরিয়াজ, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, উমা চৌধুরী জলি, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মুর্তাজা আলী বাবলু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন সহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

জয়পুরহাট
জয়পুরহাট নানা আয়োজনের মধ্য দিয়ে জয়পুরহাটে পালিত হচ্ছে বাংলা নববর্ষ। বাংলা নববর্ষকে বরণ করতে জেলা প্রশসনের পক্ষ থেকে সূচনা সঙ্গীত পরিবেশন, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান,  গ্রামীণ খেলাধুলা ও পান্তাভাত খাওয়ার আয়োজন করা হয়েছে।
দিবসটির শুরুতেই শহীদ ডা. আবুল কাশেম ময়দানে সূচনা সঙ্গীত পরিবেশন করেন জয়পুরহাট রবীন্দ্র সম্মিলন পরিষদের শিল্পীরা। জেলা প্রশাসনের আয়োজনে সকাল আটটায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। শহরের প্রধান সড়ক প্রদক্ষিণের পর মঙ্গল শোভাযাত্রা কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক জাকির হোসেন, জেলা ও দায়রা জজ আব্দুল বারিক, পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও জয়পুরহাট সদর উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান এস এম সোলায়মান আলী প্রমূখ। অনুষ্ঠানে বর্ষবরণ সঙ্গীত সমবেত কন্ঠে পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।
সূত্র : বাংলা ট্রিবিউন