দেশে ফিরল সাত শিশু

আপডেট: 06:41:34 07/01/2019



img

স্টাফ রিপোর্টার : ভালো কাজের প্রলোভন দেখিয়ে সীমান্তের অবৈধ পথে ভারতে পাচারের পর সেখানে দেড় বছর আটক ছিল বাংলাদেশি সাত শিশু। আজ তাদের বেনাপোল চেকপোস্ট দিয়ে হস্তান্তর করেছে ভারতীয় বিএসএফ।
বিকেলে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে ভারতের পেট্রাপোল ক্যাম্পের বিএসএফ সদস্যরা তাদের বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের বিজিবির কাছে হস্তান্তর করে।
ফেরত আসা কিশোররা হলো, নড়াইলের কুড়লিয়া গ্রামের শওকত শেখের ছেলে রিয়াদ শেখ (৭), গোপালগঞ্জের খায়েরহাট জলকর পাড়ার শাহিন শরিফের ছেলে হৃদয় আলনুর (৮), পাবনার মশুরিয়াপাড়ার কিরণচন্দ্র্র বিশ্বাসের ছেলে দীপ বিশ্বাস (৮), খুলনার মধুপুর গ্রামের ওমর শিকদারের ছেলে রোমান শিকদার (৯), দৌলতপুর গ্রামের মোশারেফ খানের ছেলে বাদল খান (৮), বাগেরহাটের মোংলা পোর্ট এলাকার রাসেল খানের ছেলে রাহাদ খান (৯) ও ঢাকার মিরপুর পীরেরবাগ এলাকার ইলিয়াসের ছেলে সৈয়দ ফাতি (১১)।
বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার আবুল কাশেম সাত শিশু ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে জানান, আইনি প্রক্রিয়া শেষে তাদের বেনাপোল পোর্ট থানা পুলিশে সোপর্দ করা হয়েছে। সেখান থেকে ‘রাইটস যশোর’ নামে একটি বেসরকারি সংস্থা গ্রহণ করবে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।
রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুর রহমান জানান, বিভিন্ন সময় পাচারকারীরা এসব শিশুকে ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারতে নিয়ে যায়। অবৈধভাবে সীমান্ত পার হওয়ার সময় বিএসএফ সদস্যরা তাদের আটক করে আদালতে পাঠায়। পরে ভারতের উত্তর ২৪ পরগনার ‘কিশোলয়’ নামে একটি এনজিও তাদের ছাড়িয়ে নিজেদের জিম্মায় রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের ফেরত পাঠায় ভারতীয় বিএসএফ।
থানা থেকে তাদের যশোর নিয়ে নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে অভিভাবকদের কাছে হস্তান্তর করা হবে বলে জানান তৌফিকুর রহমান।

আরও পড়ুন