দ্রুত শক্তি বাড়ান

আপডেট: 02:26:30 21/07/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : আপনার কি প্রায়ই সকালবেলা ঘুম থেকে উঠে মনে হয় আরেকটু ঘুমানো দরকার? যদি এমন হয়, তাহলে কিছু খাবারের নাম জানানো হলো, যা দ্রুত শক্তি দেবে এবং দিনের শুরুটা ভালো করবে। এ ছাড়া অন্যান্য সময়ও ক্লান্তবোধ হলে, দ্রুত নিজেকে কর্মক্ষম করতে এসব খাবার খেতে পারেন। 

১. কলা
কলা দ্রুত শক্তি জোগাতে সাহায্য করে। এর মধ্যে তিন ধরনের চিনি রয়েছে। এগুলো হলো : সুক্রোজ, ফ্রুকটোজ ও গ্লুকোজ। এগুলো শক্তি বাড়াতে সাহায্য করে। এর মধ্যে থাকা আঁশের জন্য দীর্ঘক্ষণ পেট ভরা ভরা অনুভূত হয়।

২. অ্যাভাক্যাডো
গবেষণায় বলা হয়, অ্যাভাক্যাডোর মধ্যে থাকা মনোস্যাচুরেটেড চর্বি মস্তিষ্কের তথ্য পরিবহনকারী স্নায়ুকে সহযোগিতা করে। এতে মস্তিষ্কের জড়তাভাব কাটে। তাই দ্রুত শক্তি জোগাতে খাদ্যতালিকায় এই খাবারটিও রাখতে পারেন।

৩. পানি
সারারাত ঘুমিয়ে থাকার কারণে সাধারণত আমাদের পানি পান করা হয় না। আর এতে পানিশূন্যতা হয়। শরীরের প্রতিটি অঙ্গের কাজের জন্য পানি জরুরি। তাই শরীরে পর্যাপ্ত পানি থাকা প্রয়োজন। সকালে ঘুম থেকে ওঠে পানি পান করলে পানিশূন্যতা কমবে এবং কাজ করার শক্তি পাবেন।

৪. দই
আপনি কি জানের দুধের চেয়ে দইয়ের মধ্যে বেশি ক্যালসিয়াম রয়েছে?  দই খেলে মস্তিষ্কে সুখানুভূতি তৈরি হয় এবং শরীরের শক্তি বাড়ে। তাই দ্রুত শক্তি বাড়াতে এই খাবারটিও খেতে পারেন।

৫. আনারস
আনারসের মধ্যে রয়েছে ভিটামিন সি। এটি মস্তিষ্ককে চাঙ্গা করে। এর মধ্যে থাকা চিনির কারণে এটি দ্রুত শক্তি বাড়াতে সাহায্য করে। তবে এটি রক্তের সুগার বাড়ায় না। সকালের নাস্তায় আনারস রাখতে পারেন।
সূত্র : ফেমিনা, এনটিভি