নানা কর্মসূচিতে নড়াইল মুক্ত দিবস পালিত

আপডেট: 01:29:36 10/12/2017



img
img

নড়াইল প্রতিনিধি : নড়াইল মুক্ত দিবস উপলক্ষে আজ রোববার নানা কর্মসূচি পালন করা হয়েছে। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে নড়াইলকে শত্রুমুক্ত করেন মুক্তিযোদ্ধারা।
দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, চিত্রা থিয়েটারসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন, মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ, বধ্যভূমি, গণকবর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ মোনাজাত, যুদ্ধকালীন থিম থিয়েটার, র‌্যালি এবং মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা।
এসব অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম (অতিরিক্ত ডিআইজি), মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, রাজনীতিবিদ, আইনজীবী, সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
১৯৭১ সালের ৯ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা তিন দিক থেকে ঘিরে ফেলেন নড়াইল শহরকে। ১০ ডিসেম্বর পানি উন্নয়ন বোর্ডে পাকিস্তানি ক্যাম্পের ওপর হামলা চালালে হানাদার বাহিনীর সঙ্গে তুমুল সংঘর্ষ শুরু হয়। এসময় বাগডাঙ্গা গ্রামের মুক্তিযোদ্ধা মিজানুর ও মতিয়ার রহমান শহীদ হন।
পরে মুক্তিবাহিনীর হাতে পাক ক্যাম্পের দুই সেন্ট্রি নিহত হলে বেলা ১১টার দিকে ক্যাম্প অধিনায়ক বেলুচ কালা খান বিপুল অস্ত্রসহ সারেন্ডার করেন। তখন ‘জয় বাংলা’ স্লোগানে প্রকম্পিত হয় নড়াইল শহর।