নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সাতক্ষীরায় মতবিনিময়

আপডেট: 02:35:06 22/05/2016



img

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরায় ইউনিয়ন পরিষদে নারী ভাইস চেয়ারম্যানের পদ সৃষ্টিসহ ছয় দফা দাবিতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছে ‘নারী উন্নয়ন ফোরাম’।
রোববার দুপুরে সাতক্ষীরা সদর উপজেলা নারী উন্নয়ন ফোরাম ও বেসরকারি সংস্থা প্রিপট্রাস্ট অপরাজিতা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন শীর্ষক প্রকল্পের আওতায় এই সভার আয়োজন করে।
সভায় সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভানেত্রী কোহিনুর ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী।
মুক্ত আলোচনায় অংশ নেন আলিপুর ইউপি সদস্য সলুদা বেগম, লাবসা ইউপি সদস্য মনজুরা খানম, কুশখালী ইউপি সদস্য ফেরদৌসি ইসলাম, সাংবাদিক মোস্তাফিজুর রহমান উজ্জ্বল, শরীফুল্লাহ কায়সার সুমন, মোহাম্মদ আলী সুজন প্রমুখ।
সভায় নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতে ছয় দফা দাবি জানানো হয়। এগুলো হলো- ইউনিয়ন পরিষদে নারী ভাইস চেয়ারম্যানের পদ সৃষ্টি, আইনের মাধ্যমে নারী সদস্যদের দায়িত্ব, কর্তব্য ও কার্যাবলী নির্দিষ্টকরণ, ইউনিয়ন পরিষদের নারী প্রতিনিধিদের সংরক্ষিত আসনের সংখ্যা তিন থেকে নয়ে উন্নীতকরণ, উন্নয়ন প্রকল্পে নারী প্রতিনিধিদের অংশ সরকারি পরিপত্রের মাধ্যমে নির্ধারণ করা, নারী প্রতিনিধিদের সম্মানী যুযোপযোগী করা এবং দাপ্তারিক ফাইল পর্যালোচনা ও মতামত প্রদানের ক্ষমতা প্রদান করা।

আরও পড়ুন