নিরুত্তাপ ভোটে বিচ্ছিন্ন ঘটনা

আপডেট: 06:09:57 24/03/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে সারা দেশের ২৫টি জেলার মোট ১১৭টি উপজেলায় ভোট গ্রহণ শেষ হয়েছে। আজ রোববার সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে এই ভোট গ্রহণ চলে।
ভোট গ্রহণ শেষে কেন্দ্রে কেন্দ্রে গণনা শুরু হয়েছে। রাতে নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তারা এই নির্বাচনের ফলাফল ঘোষণা করবেন।
ভোট চলাকালে কিশোরগঞ্জের কটিয়াদি উপজেলার ভোট স্থাগিত করা হয়েছে। সেখানকার রিটার্নিং কর্মকর্তা মো. তাজুল ইসলাম বলেন, ‘গতকাল রাতে উপজেলার বিভিন্ন কেন্দ্রে ব্যালট পেপারে সিল মেরে ভোটের বাক্স ভর্তি করার অভিযোগ প্রমাণিত হওয়ায় নির্বাচন কমিশনের নির্দেশে সকাল দশটার দিকে ভোট স্থগিতের নির্দেশ দেওয়া হয়েছে।’
একই সঙ্গে ব্যালট পেপারে সিল মেরে ভোটের বাক্স ভর্তি করার অভিযোগে নির্বাচন কমিশনের নির্দেশে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. শফিকুল ইসলাম ও কটিয়াদি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামসুদ্দিনকে প্রত্যাহার করা হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা।
চট্টগ্রামের চন্দনাইশে ভোটারের বেশে এসে কেন্দ্র দখলের চেষ্টা করে দুর্বৃত্তরা। ওই কেন্দ্রে দুর্বৃত্তদের গুলিতে ফরহাদ হোসেন নামের এক কনস্টেবল আহত হন। গুলি কনস্টেবল ফরহাদের তলপেটে লাগে। আজ সকালে পূর্ব চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ওই ঘটনা ঘটে।
এ দিকে কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার মগনামায় ইউনিয়নের দক্ষিণ মগনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে দুর্বৃত্তদের গুলিতে চারজন আহত হয়েছেন। গুলিবিদ্ধরা হলেন- আবুল হোছেন, ছাদেক, বদি ও রমিজ। তারা ওই এলাকার বাসিন্দা।
স্থানীয় বাসিন্দারা জানান, আজ রোববার সকালে ভোট শুরু হলে নয়টার দিকে নৌকার সমর্থক ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ হয়। এ সময় এলোপাতাড়ি গুলিতে চারজন আহত হন।
মানিকগঞ্জ সদর উপজেলার মত্ত সরকারি প্রাথমিক বালক বিদ্যালয় ভোটকেন্দ্রে ইভিএম মেশিনে যান্ত্রিক ত্রুটি থাকার কারণে দুই ঘণ্টা ২০ মিনিট বিলম্বে ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোটকেন্দ্রেটির প্রিজাইডিং অফিসার আবু বকর সিদ্দিক এই তথ্য নিশ্চিত করেছেন।
এ ছাড়া মদন উপজেলার আরো চার-পাঁচটি ভোটকেন্দ্রে ইইভএম মেশিন যান্ত্রিক সমস্যা দেখা দেয়। পরে অবশ্য তা ঠিক করে ভোট গ্রহণ শুরু করা হয়।
এ ছাড়া দৌলতপুর উপজেলার জিয়নপুর ২৭ নম্বর ভোটকেন্দ্রে নৌকা প্রতীকে সিল মারার অভিযোগে কেন্দ্রটির সহকারী প্রিজাইডিং কর্মকর্তা আটক হয়েছেন। সকাল সাড়ে নয়টার দিকে উপজেলার জিয়নপুর খাঁপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। আটক ওই কর্মকর্তার নাম রুহুল আমিন। তিনি দৌলতপুরের খোর্দ ছাতিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। সহকারী রিটার্নিং কর্মকর্তা ও দৌলতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মোমিন বিষয়টি নিশ্চিত করেছেন।
এর আগে পক্ষপাতিত্বসহ বেশ কয়েকটি অভিযোগে তৃতীয় ধাপে চট্টগ্রামের লোহাগাড়া, রংপুরের মিঠাপুকুর ও যশোরের কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রত্যাহার করা হয়।

কেন্দ্র, ভোটকক্ষ, ভোটার ও প্রার্থীর সংখ্যা
নয় হাজার ২৯৮টি ভোটকেন্দ্রের ৫৮ হাজার ৫২৪টি ভোটকক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এখানে মোট ভোটার এক কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন। মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা এক হাজার ৩২৩ জন। তাদের ভেতরে চেয়ারম্যান পদপ্রার্থী ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৫৮৪ এবং নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ৩৯৯ জন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫৫ জন
তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে মোট ৫৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের ভেতরে ৩৩ জন চেয়ারম্যান পদপ্রার্থী, নয়জন ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ও ১৩ জন নারী ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন।
সূত্র : এনটিভি

আরও পড়ুন