পঞ্চায়েত নির্বাচন : বেনাপোলে আমদানি-রফতানি বন্ধ

আপডেট: 02:33:17 14/05/2018



img

স্টাফ রিপোর্টার : ভারতের পশ্চিমবঙ্গে জেলার পঞ্চায়েত নির্বাচন উপলক্ষে সোমবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। পশ্চিমবঙ্গ জেলার নির্বাচনকে কেন্দ্র করে ভারতীয় সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তবে যাত্রী পারাপারসহ বেনাপোল বন্দর ও কাস্টমসে কাজকর্ম স্বাভাবিক রয়েছে।
ওপারে আমদানি-রফতানি সংক্রান্ত কার্যক্রমে সম্পৃক্ত সিঅ্যান্ডএফ মালিক, কর্মচারী, হ্যান্ডলিং শ্রমিক, ট্রাকচালকরা ভোট দিতে নিজ নিজ এলাকায় চলে যাওয়ার ফলে এ পথে কোনো আমদানি-রফতানি কার্যক্রম হবে না। মঙ্গলবার সকাল থেকে আমদানি-রফতানি কার্যক্রম চালু করা হবে বলে তারা জানান।
এদিকে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে সীমান্তবর্তী জেলাগুলোর নিরাপত্তার কথা চিন্তা করে সীমান্ত সিল করে দেয়া হয়েছে। ভোটের দিন কোনো প্রকার বহিরাগত সন্ত্রাসী গোষ্ঠী সীমান্ত পেরিয়ে ওপার বাংলায় যাতে প্রবেশ করতে না পারে মূলত সে কারণেই নির্বাচন কমিশন এ নির্দেশ জারি করেছে। নির্দেশ পাওয়ার পর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীসহ (বিএসএফ) বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরদারি বাড়ানো হয়েছে।
ভারতের পেট্রাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, নির্বাচনের কারণে ওপারে আমদানি-রফতানি সংক্রান্ত কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত সবাই তাদের ভোট প্রয়োগ করতে নিজ নিজ এলাকায় চলে যাওয়ার ফলে এ পথে কোনো আমদানি-রফতানি কার্যক্রম হবে না। মঙ্গলবার সকাল থেকে আবার আমদানি-রফতানি কার্যক্রম চালু করা হবে।
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হারুন অর রশিদ জানান, রোববার বিকেলে ভারতীয় কর্তৃপক্ষ নির্বাচনের কারণে সোমবার আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছেন। ফলে সোমবার সকাল থেকে এ পথে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। এর ফলে ভারতে রফতানির অপেক্ষায় পণ্যবোঝাই শত শত বাংলাদেশি ট্রাক আটকে আছে বেনাপোল চেকপোস্ট এলাকায়। অপরদিকে পচনশীল কাঁচামালসহ ওপারে আটকে আছে শত শত পণ্যবোঝাই ভারতীয় ট্রাক। তবে বেনাপোল কাস্টমস হাউজ ও বন্দরে কাজকর্ম চলছে স্বাভাবিক। বন্দর থেকে মালামাল খালাস প্রক্রিয়া অব্যাহত আছে বলে জানান তিনি।

আরও পড়ুন