পরীক্ষায় নকল নাকি উঠে গেছে!

আপডেট: 06:50:33 03/02/2018



img
img

ইলিয়াস হোসেন, তালা (সাতক্ষীরা) : পাবলিক পরীক্ষাগুলো মোটামুটি নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে অনেক বছর ধরে। কিন্তু তালায় দাখিল পরীক্ষায় আজ দেখা গেছে ভিন্ন চিত্র। বিপুল পরিমাণ নকল উদ্ধার করা হয়েছে কয়েক পরীক্ষার্থীর কাছ থেকে। বহিষ্কার করা হয়েছে চার পরীক্ষার্থীকে।
দাখিল পরীক্ষার দ্বিতীয় দিনে আজ শনিবার ছিল আরবি প্রথম পত্রের পরীক্ষা। এদিন হল পরিদর্শনে আসেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাকির হোসেন। তিনি অসদুপায় অবলম্বনের দায়ে তালা আলিয়া মাদরাসা কেন্দ্র থেকে বহিষ্কার করেন মো. ইমরান হোসেন, মো. রুহুল আমিন, নাহিদ হোসেন এবং মো. মুছা নূর নামে চার পরীক্ষার্থীকে। তাদের কাছ থেকে উদ্ধার হয় বিপুল পরিমাণ নকল। এছাড়া এসএসসির একটি কেন্দ্র থেকেও বিপুল নকল উদ্ধার হয়।
তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দাখিলে তালা আলিয়া মাদরাসা ও এসএসসি পরীক্ষায় শহীদ আলী আহমেদ সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্র থেকে বিপুল পরিমাণ নকল উদ্ধার করা হয়েছে।
প্রসঙ্গত, গত কযেকবছর ধরে পাবলিক পরীক্ষায় প্রধান সমস্যা প্রশ্নপত্র ফাঁস। পরীক্ষায় নকল প্রবণতা এখন নেই বললেই চলে; উঠে গেছে বেশ কয়েকবছর আগেই। এমন পরিস্থিতিতে তালার দুই কেন্দ্রে বিপুল নকল উদ্ধার নতুন করে ভাবিয়ে তুলেছে সংশ্লিষ্টদের।

আরও পড়ুন