পশু কুরবানির নিয়ম

আপডেট: 02:29:29 30/08/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : গোশত খাওয়া হালাল এমন স্থলচর পশু বিশেষ করে কুরবানির জন্য প্রযোজ্য গরু, মহিষ, ছাগল, ভেড়া, উট ও দুম্বা ইত্যাদি পশুর কণ্ঠনালী, খাদ্যনালী এবং উভয় পাশের দুটি রগ অথবা একটি রগ কাটার মাধ্যমে জবাই বা নহর সম্পন্ন হয়।
নিজের কুরবানির পশু নিজেই জবাই করা মুস্তাহাব। যদি নিজের দ্বারা জবাই সম্ভব না হয় তবে অন্যের দ্বারা জবাই করানো যাবে। এক্ষেত্রে জবাইয়ের সময় কুরবানিদাতা সামনে থাকা উত্তম। পশু কুরবানির নিয়ম :
কুরবানি করার সময় পশু কিবলামুখী করে শোয়ানো। অতঃপর (بِسْمِ اللهِ اَللهُ اَكْبَر) বিসমিল্লাহি আল্লাহু আকবার বলে জবাই করা।
ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ বলা পরিত্যাগ করলে জবাইকৃত পশু হারাম বলে গণ্য হবে। আর যদি ভুলবশত বিসমিল্লাহ ছেড়ে দেয় তবে তা খাওয়া বৈধ।
জবাই করার সময় কণ্ঠনালী, খাদ্যনালী এবং উভয় পাশের দুটি রগ অর্থাৎ মোট চারটি রগ কাটা জরুরি। কমপক্ষে যদি তিনটি রগ কাটা হয় তবে কুরবানি শুদ্ধ হবে। কিন্তু যদি দুটি রগ কাটা হয় তবে কুরবানি দুরস্ত হবে না। (হিদায়া)
জবাই করার সময় ছুরি ভালভাবে ধার দিয়ে নেওয়া, যাতে জবাইয়ের সময় পশুর অপ্রয়োজনীয় কষ্ট না হয়। যেমন- এক ছুরি দিয়ে জবাই শুরু করে চামড়া কিছু কাটার পর আর না কাটা, এরপর আবার ছুরি পরিবর্তন করে জবাই করা ইত্যাদি।
কোনো ব্যক্তি জবাই করার সময় জবাইকারীর ছুরি চালানোর জন্য সাহায্য করে, তবে তাকেও বিসমিল্লাহি আল্লাহু আকবার বলতে হবে।
সূত্র : জাগো নিউজ