পাট নিয়ে যবিপ্রবিতে আলোচনা সভা

আপডেট: 02:55:01 24/07/2016



img

স্টাফ রিপোর্টার : রোববার বেলা ১১টায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবির) রিসার্চ সেলের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের গ্যালারিতে ‘বাংলাদেশর পাট ও পাটশিল্পের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মো. আব্দুস সাত্তার।
সভায় প্রধান অতিথি বলেন, ‘‘বাংলাদেশ কৃষিনির্ভর। কৃষি প্রযুক্তির উন্নয়ন ছাড়া সমৃদ্ধশালী বাংলাদেশ গঠন করা সম্ভব নয়। এসকল চিন্তা ভাবনা কে মাথায় রেখে ‘এগ্রো প্রডাক্ট অ্যান্ড প্রসেসিং টেকনোলজি’ ও ‘ইন্ডাসট্রিয়াল প্রডাকশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং’-এর মতো বিভাগ খোলা হয়েছে যবিপ্রবিতে। পাট শিল্প তথা কৃষিভিত্তিক সব পণ্যকে ভ্যালুয়েবল পণ্যে রূপান্তর করা এবং কৃষিভিত্তিক প্রযুক্তির উন্নয়নে এই সব বিভাগের ছাত্র-ছাত্রী, শিক্ষকদের তাদের গবেষণার ওপর জোর দিতে হবে।’’
সভায় মুখ্য আলোচক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের পরিচালক (গবেষণা ও মান নিয়ন্ত্রণ) বাবুলচন্দ্র রায়।
তিনি বলেন, ‘‘বাংলাদেশের মাটি পৃথিবীর সবচেয়ে ভালো মানের পাট চাষের জন্য উপযোগী। কিন্তু বরাবরই এই শিল্প অবহেলিত ছিল। বাংলাদেশে নতুন পাটনীতি ‘পাট আইন-২০১৬’ সংসদে পাশ হয়। যা পাট শিল্পকে এগিয়ে নিতে কার্যকরী ভূমিকা রাখবে।’
সভায় সভাপতিত্ব করেন এগ্রো প্রোডাক্ট অ্যান্ড প্রোসেসিং টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান ড. কে এম দেলোয়ার হোসেন।
এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজেএমসির উপ-মহাব্যবস্থাপক মো. মহব্বত আলী মিয়া, এস এম শামীউল আলম, মো. সাইফুল্লাহ প্রমুখ।

আরও পড়ুন