প্রফেসর সাধন ঘোষ খুবির নয়া কোষাধ্যক্ষ

আপডেট: 09:37:11 10/09/2017



img

খুলনা অফিস : বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর সাধনরঞ্জন ঘোষকে চার বছরের জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ নিযুক্ত করা হয়েছে।
খুলনা বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯০ এর ১৪(১) ধারা অনুযায়ী রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ অ্যাডভোকেট খুলনার দৌলতপুর সরকারি বিএল কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সাধনরঞ্জন ঘোষকে এ নিয়োগ দিয়েছেন।
আজ ১০ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শাহনাজ সামাদ স্বাক্ষরিত/-শিম/শা:১৮/৯খু:বি:-১/৯৭/২৮২ নম্বর স্মারকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন ফ্যাক্সযোগে বিশ্ববিদ্যালয়ে অপরাহ্ণে পৌঁছে।

জীবনবৃত্তান্ত
প্রফেসর সাধনরঞ্জন ঘোষ ১৯৪৯ সালের ৮ জানুয়ারি বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি মাদারীপুরের চরমুগুরিয়া মার্চেন্টস হাইস্কুল থেকে ১৯৬৪ সালে এসএসসি ও সেখানকার নাজিমুদ্দিন কলেজ থেকে ১৯৬৬ সালে এইচএসসি পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৭২ সালে সরকারি বিএল কলেজে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। দীর্ঘদিন সুনাম ও সাফল্যের সঙ্গে শিক্ষকতা পেশায় নিয়োজিত থেকে ২০০৬ সালের জানুয়ারি মাসে সরকারি বিএল কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন শেষে সেখান থেকেই তিনি অবসরগ্রহণ করেন। খুলনা বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘদিন বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত।
শিক্ষাবিদ, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি খুলনাঞ্চলে সমধিক পরিচিত এবং সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের সঙ্গে তিনি সম্পৃক্ত। তিনি দৈনিক জন্মভূমি পত্রিকার উপদেষ্টা সম্পাদক হিসেবেও দায়িত্বরত। তিনি অতিথি বক্তা হিসেবে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় সফর করেন।
শিল্প-সাহিত্যের ওপর প্রফেসর ঘোষের রচিত বহু প্রবন্ধ, নিবন্ধ বিভিন্ন পত্র-পত্রিকা ও গবেষণা গ্রন্থে প্রকাশিত হয়েছে। তিনি নাটকের ওপরে একটি বইও রচনা করেছেন। তিনি রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবেও সুখ্যাত। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক। তার পরিবারের সকলেই শিক্ষকতা পেশায় নিয়োজিত।

আরও পড়ুন