প্রশ্নপত্রের বিজ্ঞাপন চলছেই

আপডেট: 07:41:11 02/02/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : সরকারের নানা পদক্ষেপ ও হুঁশিয়ারির মধ্যে এবছর এসএসসির বাংলা প্রথম পত্রের প্রশ্ন ফাঁসের পর ফেসবুকে একই বিষয়ের দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের বিজ্ঞাপনও চলছে।
বৃহস্পতিবার থেকে সারাদেশে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রথম দিনই বাংলা প্রথমপত্র প্রশ্ন ফাঁস হয়। আগের মতো এবারে প্রশ্ন এসেছে ফেসবুকে এবং তা পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে।
শনিবার সকাল দশটায় শুরু হবে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা, আর বৃহস্পতিবার প্রথমপত্রের পরীক্ষা শেষ হওয়ার পর বিকেল থেকেই ফেসবুক পেজ ও গ্রুপগুলোতে দেওয়া হচ্ছে বাংলা দ্বিতীয় পত্রসহ অন্যান্য বিষয়ের প্রশ্ন ফাঁসের নিশ্চয়তা।
ফেসবুকের কয়েকটি গ্রুপ ও পেজে একাধিক আইডি থেকে বাংলা প্রথম পত্র প্রশ্ন ফাঁসের প্রমাণ দিয়ে বলা হচ্ছে দ্বিতীয় পত্রের চার সেট প্রশ্নই তারা নিশ্চিতভাবে ফাঁস করবে। প্রশ্ন পেতে ইনবক্সে যোগাযোগ করতেও বলা হচ্ছে।
কেউ কেউ খুবই অল্প টাকার বিনিময়ে প্রশ্ন দেওয়ার কথা বলছে, কেউ বলছে বিনামূল্যেই দেবে। নিশ্চিতভাবে প্রশ্ন ফাঁস করতে পারে তা প্রমাণ করার জন্য একটি গ্রুপে এমনও বলা হয়েছে, গ্রুপের পেজেই পরীক্ষার আগে উন্মুক্তভাবে উত্তরসহ প্রশ্ন দিয়ে দেওয়া হবে; মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ গ্রুপে সংযুক্ত হওয়ারই দরকার নেই।
‘SSC Question Out 100% Common All BD Rezult Change 2018+19+20All BoarD’ নামক গ্রুপে ‘Jisan Khan’ আইডি থেকে শুক্রবার সকালে পোস্ট করা হয় ‘#ATtenson PLZ#
-----BANGLA 2 ParT-----
’’’’’’এই সল্প সময়ের মাঝে Massenger Or Whattsup গ্রুপে এত জন কে Add করা Impossible. ’’’
আমরা আমাদের এই গ্রুপে ডিরেক্ট
-----বাংলা ২য় পত্র-----
প্রশ্ন ও উত্তর মালা পোষ্ট করব।।।।
বেশি বেশি কমেন্ট করুন.........
গ্রুপ নাম মনে রাখুন।।। ’
‘PSC_JSC_SSC_HSC_Degree out question bank.(R)’ গ্রুপে ‘রাকিব হাসান’ নামের আইডি থেকে বৃহস্পতিবার দুপুর একটা ৪৯ মিনিটে বাংলা প্রথম পত্র প্রশ্নের ছবিসহ পোস্ট দেওয়া হয়, ‘সবাইকে দেখার অনুরোধ রইলো কতো ঘন্টা আগে দিছি।আশাকরি সবাই প্রমান পাইছো #বাংলা ১ম পএের মতো যাদের
#বাংলা_২য়_পএ
১০০% রিয়েল প্রশ্নপএ লাগবে তারা সরাসরি ইনবক্সে যোগাযোগ করো। এবারো আমরা সকল বোর্ডের Cq+Mcq বোর্ডের মূল কপি দিব।’
‘SSC Question Out’, ‘PSC JSC SSC HSC Real Question Out All Board 100% Common’, ‘PSC JSC SSC HSC Real Question Out All Board 100% Common Suggestion & Out Question’, ‘PSC_JSC_SSC_HSC_Degree out question bank.(R)’, ‘ssc exam question out 2018’ ইত্যাদি গ্রুপসহ অসংখ্য ফেসবুক গ্রুপে প্রশ্ন ফাঁসের বিজ্ঞাপন দেওয়া হচ্ছে প্রতিনিয়ত।
প্রতিটি গ্রুপে সদস্য সংখ্যা পাঁচ থেকে ছয় হাজার, তবে ‘PSC JSC SSC HSC Real Question Out All Board 100% Common Suggestion & Out Question’, গ্রুপে ২২ হাজার এবং ‘ssc exam question out 2018’ গ্রুপে ৩৪ হাজার সদস্য রয়েছে।
যে কেউ চাইলে গ্রুপগুলোর সদস্য হতে পারছেন, প্রশ্ন পাওয়ার পর মূল্য পরিশোধ না করলেও কোনো সমস্যা হচ্ছে না।
বৃহস্পতিবার বাংলা প্রথমপত্র পরীক্ষার প্রশ্ন ফাঁসের প্রমাণ দেওয়া হলেও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপনকুমার প্রশ্ন ফাঁসের বিষয়টি অস্বীকার করে বলেছিলেন, তারা যা ব্যবস্থা নেওয়ার আগেই নিয়েছেন, এ বিষয়ে আর কোনো মন্তব্য করবেন না তিনি। 
পরীক্ষা শুরু হওয়ার আগে সকালে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া মাত্র পরীক্ষা বাতিল করবেন তিনি।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন