ফিটকিরির নামে পোশাক, ভারতীয় ট্রাক আটক

আপডেট: 06:33:50 11/05/2018



img

স্টাফ রিপোর্টার : বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ফিটকিরি ঘোষণা দিয়ে শাড়ি-থ্রিপিচ আমদানি করায় বন্দর অভ্যন্তর থেকে ভারতীয় ট্রাকসহ একটি পণ্যচালান আটক করেছে কাস্টম কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার রাতে বন্দরের ৩৪ নম্বর শেড এলাকা থেকে পণ্যবাহী ট্রাকটি বেনাপোল কাস্টম হাউজে আনা হয়। রোববার ট্রাকটি পরীক্ষা করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।
বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, ঢাকার ফারদিন ট্রেড ইন্টারন্যাশনাল নামে বাংলাদেশি এক আমদানিকারক ভারত থেকে ৩০০ প্যাকেজ (১৫ মেট্রিক টন) ফিটকিরি আমদানির জন্য গত ৪ এপ্রিল ব্যাংকে এলসি খোলেন। এলসি নম্বর-১৮৯১১৮০১০০৫৬। পণ্যচালানটি নিয়ে ভারতীয় একটি ট্রাক (ডাব্লিউ-বি-২৩-এ-৩২৭৩) বৃহস্পতিবার সন্ধ্যায় বেনাপোল বন্দরে প্রবেশ করে। যার বিসিপি নম্বর-১৮৫৪৭। কিন্তু পণ্য চালানে ফিটকিরির নামে উন্নত মানের শাড়ি, থ্রিপিচ আমদানি করা হয়েছে- এ ধরনের সংবাদের ভিত্তিতে বেনাপোল কাস্টম হাউসের ইনভেস্টিগেশন রিসার্স ম্যানেজমেন্ট (আইআরএম) টিমের একটি দল বন্দরের ৩৪ নম্বর শেডে (গুদাম) অভিযান চালিয়ে ভারতীয় ট্রাকটি জব্দ করে। পরে ট্রাকের মধ্যে প্রাথমিক তল্লাশি করে ফিটকিরির বদলে উন্নতমানের শাড়ি-থ্রিপিচের চালান দেখতে পাওয়া যায়। সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য মিথ্যা ঘোষণা দিয়ে আমদানি করায় পণ্য চালানটি আটক করা হয়েছে। আটক পণ্য চালানের দাম এক থেকে দেড় কোটি টাকা হবে বলে তিনি জানান।
তিনি আরো জানান, রোববার সকালে পণ্যচালানটি শতভাগ পরীক্ষা করে এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।