ফের আগুন লাগানো হলো সুন্দরবনে

আপডেট: 04:26:50 18/04/2016



img

বাগেরহাট প্রতিনিধি : সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলি ফরেস্ট ক্যাম্প এলাকায় চার দিনের ব্যবধানে ফের আগুন লেগেছে। এবারও পরিকল্পিতভাবে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ।
এ নিয়ে গত তিন সপ্তাহে একই এলাকায় তিনবার আগুন ধরল। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের উত্তর ও উত্তর-পূর্বাংশের নিচু এলাকায় বসন্তের শেষ ও গ্রীষ্ম শুরুর মৌসুমে এর আগেও বিভিন্ন সময়ে অগ্নিকাণ্ড ঘটেছে। এ সময় তীব্র বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে; নিয়ন্ত্রণ করাও কঠিন হয়।
সোমবার সকাল পৌনে দশটার দিকে আগুনের সূত্রপাত হয়। আগুন নিয়ন্ত্রণে আনতে বন বিভাগের কয়েকশ' কর্মী স্থানীয়দের নিয়ে কাজ করছেন।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম আগুন লাগার খবর নিশ্চিত করেছেন।
এর আগে গত ২৭ মার্চ এবং ১৩ এপ্রিল সুন্দরবনের একই এলাকায় অগ্নিকাণ্ডে প্রায় দশ একর বনভূমি পুড়ে যায়।
ডিএফও দাবি করেন, ১৩ এপ্রিল আগুন লাগার ঘটনায় মামলা দায়েরের পর রোববার আদালত ছয়জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। এর পরিপ্রেক্ষিতে নাশকতার উদ্দেশ্যে পরিকল্পিতভাবে বন-সংলগ্ন এলাকার দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দিয়েছে।
সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ ঘটনাস্থল থেকে টেলিফোনে জানান, সকাল পৌনে দশটার দিকে বনকর্মীরা ওই এলাকায় ধোঁয়া দেখতে পান। পরে স্থানীয় লোকজনের সহয়তায় আগুন নেভানোর কাজ শুরু করেন। আগুন যাতে ছড়িয়ে না পড়তে পরে সে জন্য সেখানে ফায়ার লাইন কাটা হচ্ছে।
আগুন নিয়ন্ত্রণে আনতে বাগেরহাটের মোরেলগঞ্জের ফায়ার সার্ভিসের একটি ইউনিট কাজ শুরু করেছে বলেও জানান তিনি।
(এএস/একে/১৮.০৪.১৬)

আরও পড়ুন