ফ্যাসিবাদের উত্থান নিয়ে সতর্ক করলো জাতিসংঘ

আপডেট: 03:03:06 10/12/2016



img

সুবর্ণভূমি ডেস্ক : বিশ্বজুড়ে ফ্যাসিবাদের উত্থান নিয়ে সতর্ক করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার প্রিন্স জাইদ বিন রাদ জাইদ আল-হুসেইন।
আগামীকাল শনিবার আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে জাইদ আল রাদ এ কথা বলেন। তিনি ২০১৬ সালকে বিপর্যয়কর বছর হিসেবে উল্লেখ করেন।
জাতিসংঘের কর্মকর্তা বলেন, ‘বিশ্বজুড়ে মানবাধিকারের জন্য ২০১৬ ছিল বিপর্যয়কর। যদি সযত্নে গড়ে তোলা মানবাধিকার ব্যবস্থা ও আইনের শাসনের অবক্ষয় হয়, তাহলে সবাইকে ভুগতে হবে।’ তিনি সিরিয়ার গৃহযুদ্ধের দিকে ইঙ্গিত করেন।
২০১১ সালের মার্চে সিরিয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর আনুমানিক এক কোটি দশ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। তিনি বলেন, এর ফলে ব্যাপক শরণার্থী সমস্যা, জঙ্গিদের উত্থান হয়েছে। তিনি জলবায়ু পরিবর্তন, বৈষম্য ও অর্থনৈতিক অসমতা নিয়েও কথা বলেন।
জাইদ আল রাদ বলেন, বিশ্বের অনেক নেতা এ ধরনের বিষয় মোকাবিলা করতে ব্যর্থ হচ্ছেন। তিনি ২৩ জুনের ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া) ভোট, যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের আশ্চর্য জয় এবং গণভোটে ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির পরাজয়ের দিকে ইঙ্গিত করেন।
জাইদ বলেন, ‘ইউরোপের কিছু অংশে এবং যুক্তরাষ্ট্রে লাগামহীন বিদেশিবিরোধী বক্তব্য, ঘৃণা আতঙ্কজনক মাত্রায় ছড়িয়ে পড়ছে, যা ক্রমেই নিয়ন্ত্রণেই বাইরে চলে যাচ্ছে।’
সূত্র : এনটিভি

আরও পড়ুন