বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু হয়নি : যুক্তরাষ্ট্র

আপডেট: 06:00:38 27/03/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ বলেছে, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়নি। পররাষ্ট্র বিভাগের একজন মুখপাত্র রবার্ট পালাডিনো মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে এক নিয়মিত ব্রিফিংয়ে প্রশ্নের জবাবে এ কথা বলেন।
তবে একই সঙ্গে মুখপাত্র স্পষ্ট করে বলেন যে, পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের ক্ষমতাসীন সরকারের সঙ্গে কাজ করে যেতে চায়।
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিসংক্রান্ত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে করা প্রশ্নের জবাবে রবার্ট পালাডিনো বলেন, ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল না। ব্যালট বাক্স ভরে রাখা, বিরোধী দলের ভোটার ও এজেন্টদের ভয়ভীতি দেখানোসহ নানা ধরনের অনিয়মের খবর পাওয়া গেছে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন।
এই মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র পারস্পরিক লক্ষ্য অর্জনের ক্ষেত্রে সরকার ও বিরোধী দলের সঙ্গে কাজ চালিয়ে যেতে চায়।
এর আগে মার্কিন পররাষ্ট্র বিভাগের প্রকাশিত মানবাধিকার প্রতিবেদন প্রত্যাখ্যান করেছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। তাদের দাবি, প্রতিবেদনটি পক্ষপাতদুষ্ট। তবে দলটির প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, এর কারণে দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।
সূত্র : প্রথম আলো

আরও পড়ুন