বাংলালিংকের মালিকানা নিতে চায় ভিওন

আপডেট: 09:14:25 03/07/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : মোবাইল অপারেটর বাংলালিংকে গ্লোবাল টেলিকম হোলডিংয়ের মালিকানা কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছে ভিওন।
নেদারল্যান্ডসভিত্তিক মোবাইল ফোন ও ইন্টারনেটে সেবাদাতা প্রতিষ্ঠানটি মঙ্গলবার এক বিবৃতিতে পাকিস্তানের মোবাইল অপারেটর জাজ-এ গ্লোবাল টেলিকম হোল্ডিংয়ের মালিকানা অধিগ্রহণের প্রস্তাবের কথাও জানিয়েছে।  
দুই কোম্পানির জন্য সম্মিলিতভাবে ২৫৫ কোটি ডলার প্রস্তাব করেছে তারা।
এই চুক্তি হলে সরাসরি ভিওনের নিয়ন্ত্রণে যাবে বাংলালিংক।
বাংলালিংকের মালিকানা কোম্পানির নাম টেলিকম ভেঞ্চারস লিমিটেড, যার শতভাগ শেয়ারের মালিক গ্লোবাল টেলিকম হোল্ডিং। গ্লোবাল টেলিকমের ৫২ শতাংশ শেয়ারের মালিক ভিওন।
এখন বাংলালিংক ও পাকিস্তানের জাজ-এ ভিওনের বিনিয়োগের অর্থ দাঁড়াবে দক্ষিণ এশিয়ায় তাদের উপস্থিতি বৃদ্ধি যখন পশ্চিম ইউরোপ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে কোম্পানিটি।
গ্লোবাল টেলিকম হোল্ডিংয়ের সঙ্গে ভিওনের এই লেনদেন ২০১৮ সালের শেষ প্রান্তিকে হতে পারে বলে বিবৃতিতে বলা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে বাংলালিংকের জ্যেষ্ঠ ব্যবস্থাপক (করপোরেট কমিউনিকেশনস) অঙ্কিত সুরেকা বলেন, “এটা ভিওন ও গ্লোবাল টেলিকম হোল্ডিংয়ের বিষয়। বাংলালিংকের ব্যবসা আগের মতোই চলবে।”
ভিওন বলছে, করপোরেট কাঠামো সহজ করার পাশাপাশি বিকাশমান বাজারে নিজেদের উপস্থিতি বাড়ানোতে গুরুত্ব দিচ্ছে তারা।
ভিওনের নির্বাহী চেয়ারম্যান উরসুলা বার্নস বলেন, “আরো আকর্ষণীয় ও আশাব্যঞ্জক পোর্টফোলিওর মধ্য দিয়ে শেয়ারহোল্ডারদের জন্য আরো ভালো লাভজনক জায়গায় পৌঁছানোই আমাদের লক্ষ্য।”
এই লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বাংলালিংক ও জাজ-এ বিনিয়োগকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখছেন তিনি।
ইতালির মোবাইল অপারেটর উইন্ড-এর ৫০ শতাংশ মালিকানা ভিওনের। এই শেয়ার বিক্রির জন্য সিকে হাচিনসনের সঙ্গে চুক্তি করেছে তারা। অর্থাৎ সিকে হাচিনসন উইন্ডের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে, আর পুরোপুরি সেখান থেকে বেরিয়ে আসছে ভিওন। 
উইন্ড-এর শেয়ার বিক্রির অর্থ থেকে ১১০ কোটি ডলার বাংলালিংক ও জাজ- এ গ্লোবাল টেলিকম হোল্ডিংয়ের মালিকানা নিতে ব্যয় করার পরিকল্পনা করেছে তারা।
সূত্র : বিডিনিউজ